artk
১৬ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ৩০ মে ২০১৭, ৬:৫৮ অপরাহ্ন

শিরোনাম

ঘরেই তৈরি করুন মজার ফুচকা

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪০১ ঘণ্টা, মঙ্গলবার ১৮ এপ্রিল ২০১৭


ঘরেই তৈরি করুন মজার ফুচকা - লাইফস্টাইল
ফাইল ফটো

ফুচকা ছোট-বড় সবার পছন্দের খাবার। আমরা রাস্তার পাশের দোকান থেকে কিনে খেতেই অভ্যস্ত। কিন্তু সেগুলো কতটা স্বাস্থ্যসম্মত তা নিয়ে প্রশ্ন আছে। তাই আপনি একটু চেষ্টা করলেই ঘরে বসে বানাতে পারেন স্বাদের ফুচকা। 

গরমে যে ৫ খাবার খেতে পারেন

তাহলে জেনে নিন ফুচকা তৈরি কৌশল।

উপকরণ:

আটা -১/২ কেজি বা আড়াই কাপ। ময়দা- সোয়া কাপ। তাল মাখনা-৫ চা চামচ। লবণ-১ চা চামচ। পানি প্রয়োজনমতো।

আটা ও ময়দার সাথে তাল মাখনা ও লবণ ভালো করে মিশিয়ে নিন। তারপর অল্প অল্প পানি দিয়ে শক্ত খামির তৈরি করে নিন। সম্পূর্ণ খামিরটাকে ১২ ভাগে ভাগ করে নিন। গোল করে রুটি বানিয়ে পাতলা ১টি রুটির ওপর শুকনো আটা ছড়িয়ে আর ১টি রুটি দিয়ে হাত দিয়ে হালকা করে চেপে আবার একসঙ্গে বড় করে বেলুন। এবার কাটার দিয়ে কেটে গরম তেলে মুচমুচে করে ভেজে তুলুন।

টক তৈরিতে যা লাগবে:

তেঁতুলের গোলা-১ কাপ, চিনি- আধা কাপ, ধনেপাতা মিহি কুচি-২ টেবিল চামচ। কাঁচামরিচ-৪-৫টি, শুকনা মরিচ কুচি-৪-৫টি, বিট লবণ-১/২ চা চামচ, পানি ঝরানো দই-১ কাপ, লবণ-১/২ চা চামচ,

টক তৈরির প্রণালি:

তেঁতুল গোলা, চিনি, লবণ, শুকনা মরিচ, বিট লবণ দিয়ে তেঁতুলকে ফুটিয়ে আন্দাজমতো ঘন করে নামিয়ে ঠাণ্ডা হলে বাকি উপকরণ দিয়ে ভালোমতো ফেটিয়ে নিন। টক তৈরি হয়ে গেল।

পুর তৈরি:

সিদ্ধ আলু হাতে ভেঙে নেয়া ১ কাপ। মটরডাল সিদ্ধ ১ কাপ। পিঁয়াজ মিহি কুচি-১/২ কাপ। কাঁচা মরিচ মিহি কুচি- ঝাল বুঝে। ধনিয়াপাতা/পুদিনাপাতা পরিমাণ মতো। চাট মসলা-১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি :

সব একসঙ্গে হাত দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। ১-২ ডিম কড়া সিদ্ধ করে গ্রেটার দিয়ে ঝুরি করে নিবেন।

ফুচকা সাজানো:

প্রথমে ফুচকার উপরের অংশ হাত দিয়ে ভেঙে ভেতরে পুর দিয়ে উপরে ধনিয়াপাতা কুচি, ডিমঝুরি দিয়ে দিবেন। প্লেট এ নিয়ে অন্য একটি বাটিতে টক দিয়ে পরিবেশন করুন মজাদার মুখরোচক ফুচকা।

 

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য