artk
৭ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭, ৭:৫৪ অপরাহ্ন

শিরোনাম

ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করছে ফেসবুক

নিউজ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭২৮ ঘণ্টা, শনিবার ১৫ এপ্রিল ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ০৯৪৪ ঘণ্টা, রোববার ১৬ এপ্রিল ২০১৭


ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করছে ফেসবুক - আই-টেক

স্প্যাম তৈরি ও ছড়ানোর কারণে ভুয়া অ্যাকাউন্ট ও তাদের কার্যক্রম বন্ধে আরও গভীরভাবে কাজ করে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। যার ফলে সম্প্রতি ফ্রান্সেই তারা ৩০ হাজার ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সক্ষম হয়েছে।

এক ব্লগ পোস্টের মাধ্যমে এ তথ্য জানিয়েছেন ফেসবুকের রক্ষণ ও তত্ত্বাবধায়ন দলের টেকনিকাল প্রোগ্রাম ম্যানেজার শবনব শাইক।

পোস্টে বলা হয়, শুরু থেকেই আমরা বিশ্বাস করে আসছি যে, ব্যবহারকারীরা যদি তাদের পরিচিত নাম ব্যবহার করে তাহলেই শুধুমাত্র ফেসবুকে আসল যোগাযোগ করা সম্ভব। আমরা দেখেছি, একজন বাস্তব জীবনের মতোই যদি ফেসবুকে উপস্থিত হয়, তা হলে তার আচরণেও এর প্রতিফলন ঘটে। তবে ভুয়া অ্যাকাউন্টগুলো এই পথ অনুসরণ করে না। তারা শ্যামিংয়ের সঙ্গে ঘনিষ্টভাবে কাজ করে।

শবনম শাইক জানান, ভুয়া অ্যাকাউন্ট তৈরি করে বিভিন্ন প্রতারণা করা হচ্ছে। ভুয়া অ্যাকাউন্টগুলো বিভিন্ন ফেসবুক পেজে প্রথমে লাইক দেয়। পরে সেসব পেজের বিভিন্ন পোস্টে গিয়ে কমেন্টের মাধ্যমে বিভ্রান্তি ও নিজেদের প্রচারণা (স্প্যামিং) চালায়। এছাড়া ওই অ্যাকাউন্টগুলোর মাধ্যমে বিভিন্নভাবে গুজব, মিথ্যা তথ্য ও ভুল খবর ছড়ানো হয় বলে জানিয়েছেন
ফেসবুকের ওই কর্মকর্তা।

শাইক আরও জানান, বাংলাদেশ, সৌদি আরব ও মালয়েশিয়াসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে ভুয়া অ্যাকাউন্টের‌ আধিক্য দেখা গেছে। তারা স্পামিংয়েই ব্যস্ত থাকে।

ফেসবুক নতুন পদক্ষেপের মাধ্যমে বিভিন্ন পেজ থেকে ভুয়া লাইকের সংখ্যা কমাতেও সক্ষম হয়েছে। ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, এক শতাংশের মতো আক্রান্ত পেজ যাদের লাইক সংখ্যা ১০ হাজারের বেশি তাদের লাইকের সংখ্যা কমতে পারে। তবে তা তিন শতাংশের বেশি হবে না।

নিউজবাংলাদেশ.কম/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য