artk
৬ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭, ৩:১৭ পূর্বাহ্ণ

শিরোনাম

ভারতে চার হাই কোর্টের শীর্ষে ৪ নারী

নিউজ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৯১০ ঘণ্টা, শনিবার ০৮ এপ্রিল ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১০০০ ঘণ্টা, রোববার ০৯ এপ্রিল ২০১৭


ভারতে চার হাই কোর্টের শীর্ষে ৪ নারী - নারী

ভারতে এই প্রথমবারের মতো একসঙ্গে কলকাতা, মুম্বাই, দিল্লি এবং মাদ্রাজ হাই কোর্টের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন চার নারী। 

ভারতের আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে কলকাতা হাই কোর্টে প্রধান বিচারপতির দায়িত্বে আছেন নিশীথা মাত্রে। ২০১৬ সালের ১ ডিসেম্বর তিনি এ দায়িত্ব নেন।

২০১৪ সালের ১৩ এপ্রিল দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে নিযুক্ত হন জি রোহিনী।

মুম্বাই হাই কোর্টের প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর দায়িত্ব গ্রহণ করেন ২০১৬ সালের ২২ আগস্ট। এর আগে তিনি কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি ছিলেন।

সর্বশেষ চলতি বছরের ৩১ মার্চ মাদ্রাজ হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে ইন্দিরা বন্দ্যোপাধ্যায় দায়িত্ব নেন। এরপরেই এ ইতিহাস গড়ে ওঠে।

প্রসঙ্গত, ভারতে অন্যান্য ক্ষেত্রের মতো বিচারবিভাগেও পুরুষের তুলনায় নারীদের হার কম। দেশের ২৪টি হাই কোর্টে মোট ৬৩২ জন বিচারপতি রয়েছেন। এর মধ্যে মাত্র ৬৮ জন নারী।

নারী বিচারপতির মধ্যে দিল্লি হাই কোর্টে নয়জন, কলকাতা হাই কোর্টে চারজন, মাদ্রাজ হাই কোর্টে ছয়জন এবং মুম্বাই হাই কোর্টে ১১ জন রয়েছেন।

দেশটির সুপ্রিম কোর্টে মোট ২৮ জন বিচারপতির মধ্যে নারী মাত্র একজন। তিনি হলেন বাবুমথি।

নিউজবাংলাদেশ.কম/এমবি/একিউএফ/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত