artk
১৬ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ৩০ মে ২০১৭, ৬:৫৭ অপরাহ্ন

শিরোনাম

বিশাল গরুর মৃতদেহ দাফন করলো ছোট্ট ব্যাজার

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৬১৫ ঘণ্টা, শনিবার ০১ এপ্রিল ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৭১২ ঘণ্টা, শনিবার ০১ এপ্রিল ২০১৭


বিশাল গরুর মৃতদেহ দাফন করলো ছোট্ট ব্যাজার - ফিচার

আমেরিকার উতাহ পর্বতের কোলে মৃত অবস্থায় পড়ে থাকা একটি গরুকে দাফন করলো ক্ষুদ্রাকার প্রাণী ব্যাজার। পৃথিবীতে হয়তো এবারই প্রথম এমন কোনো দৃশ্য ভিডিওর কারণে মানুষ দেখতে পেল। ডেইলি মেইল।

আমেরিকায় মূলত ব্যাজারদের দেখা যায় বিভিন্ন ছোটো উপাদানকে মাটি চাপা দিতে। বাড়ির আনাচে কানাচে ফেলে রাখা খাবারসহ বিভিন্ন উপাদান সবার অলক্ষ্যে মাটির নিচে চাপা দেয়ার কাজটি ব্যাজারই খুব গোপনে করে থাকে। কিন্তু তাই বলে নিজের আয়তনের তুলনায় কয়েকগুন বড় একটি মৃতদেহকে মাটির নিচে চাপা দেয়া সহজ কথা নয়।

উতাহ’র পর্বত থেকে এই বিরল দৃশ্যটি ধারণ করেছে একদল গবেষক। ইউনিভার্সিটি অব উতাহ’র একদল বিজ্ঞানী মূলত গ্রেট বেসিন ডেজার্টে ধাঙর পাখিদের সম্পর্কে আরও অধিক জানার জন্য গিয়েছিলেন। কিন্তু তাদের যাবার পথে এই দৃশ্য দেখতে পাওয়ায় তা ভিডিও বন্দী করা হয়। পরবর্তীতে অবশ্য বিজ্ঞানীরা জানিয়েছেন যে, গবেষণায় দেখা যায় আয়তন নিয়ে কোনো সমস্যা নেই ব্যাজারদের।

বিজ্ঞানী ইথান ফ্রেহনার বলেন, “আমরা ব্যাজারদের অঙ্গবিন্যাস সম্পর্কে দৃশ্যত জানি। কিন্তু তাদের চরিত্র ও ব্যবহার সম্পর্কে অনেক তথ্যই আমাদের হাতে নেই, সেগুলো এখন জানা দরকার। আমরা যে ব্যাজারটিকে দেখতে পেয়েছি তা কী স্বাভাবিক চরিত্র নাকি বিশেষ কোনো অবস্থা তা আমাদের জানতে হবে।”

গবেষক দলের অপর বিজ্ঞানী বুইয়েচলি বলেন, “আমি প্রথম দেখে হতবাক হয়ে যাই কারণ অত বড় একটি মৃতদেহকে দাফন করা সহজ কথা নয়। আমাদের ব্যাজার নিয়ে তেমন কোনো গবেষণা নেই। কিন্তু দেখা যাচ্ছে তাকে নিয়ে গবেষণা করার জন্যই সে আমাদের সামনে এসেছে। এরা মূলত নিশাচর গোত্রীয় প্রাণী এবং মাটির অভ্যন্তরে গর্ত করে বাস করে।”



নিউজবাংলাদেশ.কম/কেকে/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য