artk
১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ২৭ জুন ২০১৭, ৪:৩৫ অপরাহ্ন

শিরোনাম

টয়লেট পেপার চুরি ঠেকাতে ডিজিটাল মেশিন!

বিচিত্র ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২২২৩ ঘণ্টা, সোমবার ২০ মার্চ ২০১৭


টয়লেট পেপার চুরি ঠেকাতে ডিজিটাল মেশিন! - বিচিত্র

টয়লেটে টিসু পেপার রাখলেই কিছুক্ষণের মধ্যেই তা চুরি হয়ে যায়। এ এক ভয়ানক সমস্যা। এই সমস্যায় পড়েছিল চীনের বেইজিংয়ের একটি অন্যতম ব্যস্ত পাবলিক টয়লেট।

কিন্তু এবার আর সমস্যা নেই। চোর কিছুতেই টয়লেট পেপার চুরি করতে পারবে না। কারণ টয়লেট পেপার নেয়ার আগে তাকে দাঁড়াতে হবে একটি স্ক্যানারের সামনে। তারপর বেরিয়ে আসবে ৬০ সেন্টিমিটার পেপার। আবার নিতে গেলে অন্তত ১০ মিনিট অপেক্ষা করতে হবে।

জানা গেছে, প্রত্যেক ব্যবহারকারীর জন্য নির্দিষ্ট ৬০ সেন্টিমিটার টয়লেট টিস্যু রোল থেকে স্বয়ংক্রিয়ভাবে বেরিয়ে আসবে। কিন্তু তার আগে ব্যবহারকারীকে তিন সেকেন্ডের জন্য ‘ফেস স্ক্যানিং’ মেশিনের সামনে দাঁড়াতে হবে। যদি কোনও ব্যবহারকারী দুই বা তার বেশিবার টয়লেট পেপার নিতে চান, তা হলে তাকে নয় থেকে দশ মিনিট অপেক্ষা করতে হবে।

বেইজিংয়ের টেম্পল অব হেভেন পার্কে এই মেশিন বসানো হয়েছে। অনেকে বলছেন, এখানে এসে অনেকে টয়লেট টিস্যু ব্যবহারের পর রোল থেকে অতিরিক্ত টিস্যু বের করে নিয়ে যায়। চুরি ঠেকাতেই এই ধরনের পদক্ষেপ। পরীক্ষামূলকভাবে পার্কে ছয়টি মেশিন বসানো হয়েছে। পার্কের টয়লেটে আসা সকলে যাতে এই ‘ফেস স্ক্যানার’ ব্যবহার করতে পারেন, তার জন্য এর ব্যবহার টয়লেটের পাশে সবসময়ই পার্ক কর্তৃপক্ষের স্টাফরা থাকছেন।

নিউজবাংলাদেশ.কম

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য