artk
১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ, শনিবার ২৪ জুন ২০১৭, ৭:৫৭ অপরাহ্ন

শিরোনাম

রাশিয়ার বৈঠকে যেতে চায় আফগান তালেবান

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৯২০ ঘণ্টা, সোমবার ২০ মার্চ ২০১৭


রাশিয়ার বৈঠকে যেতে চায় আফগান তালেবান - বিদেশ

রাশিয়ার বৈঠকে যোগ দিতে চায় আফগানিস্তানের তালেবান। যুদ্ধ বিধ্বস্ত দেশটির শান্তি এবং সংহতির বিষয়ে আগামী মাসে এ বৈঠক হওয়ার কথা আছে।

আফগান তালেবান বলেছে, আমন্ত্রণ জানালে মস্কো বৈঠকে যোগ দেয়া তাদের পক্ষে সম্ভব হবে। দুই তালেবান নেতা বলেছেন, আমন্ত্রণ পেলে তালেবানের পক্ষ থেকে অনুকূল সাড়া দেয়া হবে।

প্রাথমিকভাবে কাতার দফতরের তালেবানের রাজনৈতিক প্রতিনিধিদের আমন্ত্রণ জানানোর কথা ভেবেছিল মস্কো। কিন্তু এর বিরোধিতা করে কাবুল বলেছিল, আলোচনায় নেতৃত্ব দেবে আফগানিস্তান, অন্য কেউ নন।

অন্যদিকে আবার আফগানিস্তান বলেছে, যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে শান্তি এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠায় রাশিয়ার কূটনৈতিক তৎপরতাকে স্বাগত জানাবে কাবুল।

মস্কোয় আগামী মাসের ১৪ তারিখে অনুষ্ঠিতব্য বৈঠকের জন্য এরই মধ্যে ১২ দেশকে আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া। গত ডিসেম্বরের মাঝামাঝি পাকিস্তান, চীন এবং রাশিয়া প্রথম অনানুষ্ঠানিকভাবে এ বৈঠক করেছিল। এরপর ফেব্রুয়ারিতে এক বৈঠকে আফগানিস্তান, ভারত এবং ইরানকেও আমন্ত্রণ জানানো হয়।

জানা গেছে, পরবর্তী বৈঠকে আমেরিকা, মধ্য এশিয়ার কয়েকটি দেশ এবং ইউরোপীয় ইউনিয়নকে আমন্ত্রণ জানানো হবে।

নিউজবাংলাদেশ.কম/এজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য