artk
৬ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০১৭, ২:৫২ অপরাহ্ন

শিরোনাম

সুখী দেশের তালিকা: ১৫৫ দেশের মধ্যে বাংলাদেশ ১১০তম

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮২২ ঘণ্টা, সোমবার ২০ মার্চ ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১২৩৫ ঘণ্টা, মঙ্গলবার ২১ মার্চ ২০১৭


সুখী দেশের তালিকা: ১৫৫ দেশের মধ্যে বাংলাদেশ ১১০তম - বিদেশ

বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় ১৫৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১০তম।

সোমবার জাতিসংঘ থেকে প্রকাশিত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭-তে এ তথ্য প্রকাশ করা হয়।

জাতিসংঘের ওই তালিকার বারাত দিয়ে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকার শীর্ষে রয়েছে নরওয়ে। তালিকায় দশটি সুখী দেশের মধ্যে বাকি নয়টি দেশ হলো- ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, দ্য নেদারলান্ডস, কানাডা, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং সুইডেন।

অপরদিকে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া ও ইয়েমেনের পাশাপাশি সাব-সাহারান আফ্রিকার দেশগুলো রয়েছে তালিকায় সবার নিচে। দক্ষিণ সুদান, লাইবেরিয়া, গুইনিয়া, টাগো, রোয়ান্ডা, তানজানিয়া, বুরুন্ডি এবং মধ্য আফ্রিকার দেশগুলোর অবস্থান সুখী দেশের তালিকায় একেবারে নিচের দিকে।

এর মধ্যে জার্মানির অবস্থান ১৬, যুক্তরাজ্য ১৯ এবং ফ্রান্স রয়েছে ৩১তম অবস্থানে। জাতিসংঘের সুখী দেশের ওই তালিকায় এক ধাপ নেমে আমেরিকার অবস্থান এখন ১৪তম।

এসডিএসএন-এর পরিচালক এবং জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা জেফ্রে স্যাকস এক সাক্ষাৎকারে বলেন, ‘‘সাধারণ মাপকাঠিতে সুখী হলো সেই দেশগুলো, যাদের সমৃদ্ধির মধ্যে ভালোর কমের ভারসাম্য আছে। এর মানে হলো সমাজে চূড়ান্ত পর্যায়ের আস্থা রয়েছে, অসমতা কম এবং সরকারের প্রতি আত্মবিশ্বাস আছে এমন দেশ।’’

এটি পঞ্চম বার্ষিক প্রতিবেদন। ১৫৫টি দেশের তথ্যের ওপর ভিত্তি করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। ওই প্রতিবেদনে নিজস্ব নাগরিকদের কল্যাণে সামাজিক আস্থা গড়ে তোলার জন্য দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/এসএমজে/এমবি/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত