artk
১২ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২৭ জুলাই ২০১৭, ৬:৪০ পূর্বাহ্ণ

শিরোনাম

শুরু হচ্ছে ‘জাতীয় মূকাভিনয় উৎসব-২০১৭’

বিনোদন ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৫২২ ঘণ্টা, সোমবার ২০ মার্চ ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৬৪১ ঘণ্টা, সোমবার ২০ মার্চ ২০১৭


শুরু হচ্ছে ‘জাতীয় মূকাভিনয় উৎসব-২০১৭’ - বিনোদন
ছবি: সংগৃহীত

সর্বকালের শ্রেষ্ঠ মূকাভিনেতা হিসেবে বিবেচিত ‘মাস্টার অব মাইম’ মার্সেল মার্সো-র ৯৫তম জন্মদিন ও ‘বিশ্ব মূকাভিনয় দিবস’ উদ্যাপন উপলক্ষে তিনদিন ব্যাপী ‘জাতীয় মূকাভিনয় উৎসব-২০১৭’-এর আয়োজন করেছে বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশান।

‘শুদ্ধ সংস্কৃতি রুখবে, অপসংস্কৃতির সকল দ্বার’ স্লোগানে ২১ মার্চ থেকে ২৩ মার্চ পর্যন্ত বাংলদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে এ উৎসব অনুষ্ঠিত হবে। এতে আলোচনা, র‌্যালি, সেমিনার, মূকাভিনয়, মূকনাট্য প্রদর্শনী প্রভুতি অন্তর্ভুক্ত থাকছে।

আরও পড়ুন: তিনি নেই, তবু আছেন...

২১ মার্চ মঙ্গলবার সন্ধ্যা ৬টায় এ উৎসবের উদ্বোধন করবেন প্রধান অতিথি সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। বিশেষ অতিথি হিসেবে থাকবেন কামাল বায়েজিদ, খেরেশেদুল আলম, ইস্রাফিল আহমেদ রঙ্গন ও শফিকুল ইসলাম ডাবলু। সভাপতিত্ব করবেন বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের চেয়ারম্যান জাহিদ রিপন। এরপর মূকাভিনয় পরিবেশন করবে মুক্তমঞ্চ নির্বাক দল, ঢাবি মাইম এ্যাকশন ও শামুক থিয়েটার।

২২ মার্চ বুধবার মার্সেল মার্সো-র জন্মদিন ও ’বিশ্ব মূকাভিনয় দিবস’ উপলক্ষে বিকাল ৪টায় শিল্পকলা একাডেমিতে স্মারক র‌্যালি অনুষ্ঠিত হবে। বিকাল সাড়ে ৪টায় সেমিনার কক্ষে ‘মূকাভিনয়ের শিল্পরূপ’ শীর্ষক মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশানের সেক্রেটারি জেনারেল রিজোয়ান রাজন। মঞ্চসারথি আতাউর রহমানের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করবেন বাবুল বিশ্বাস, কামাল উদ্দিন কবীর, ইস্রাফিল আহমেদ রঙ্গন, জাহিদ রিপন, অনন্ত হাীরা, নাদেজদা ফারজানা মৌসুমী, নিথর মাহবুব, মীর লোকমান প্রমুখ। সন্ধ্যা ৭টা থেকে স্টুডিও থিয়েটারে পরিবেশিত হবে স্বপ্নদলের মূকনাট্য (মাইমোড্রামা) ‘জাদুর প্রদীপ’।

উৎসরের শেষদিন ২৩ মার্চ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ড. ইনামুল হক এবং বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঝুনা চৌধুরী, শহিদুল হাসান শামীম ও ধীমান সাহা জুয়েল। মূকাভিনয় পরিবেশন করবে প্যান্টোমাইম মুভমেন্ট, জেন্টলম্যান প্যান্টোমাইম ও শ্রুতি সাংস্কৃতিক একাডেমি।

প্রসঙ্গত, ২২ মার্চ বুধবার স্বপ্নদলের মূকনাট্য ‘জাদুর প্রদীপ’ দর্শনীর বিনিময়ে পরিিেশত হবে, এছাড়া অন্য সকল আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকবে।

 


নিউজবাংলাদেশ.কম/এসএসকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য