artk
১৮ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ০১ মে ২০১৭, ৮:২৫ পূর্বাহ্ণ

শিরোনাম

ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৫১৭ ঘণ্টা, সোমবার ২০ মার্চ ২০১৭


ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা - অর্থনীতি

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ডিএসইএক্স সামান্য উত্থান হয়েছে। এদিন আগের কার্যদিবস তুলনায় কমেছে লেনদেন। এসময় ডিএসইর লেনদেন হয়েছে ৯৯৫ কোটি টাকা। যা আগের কার্যদিবস থেকে লেনদেন কম হয়েছে ১০৮ কোটি টাকা। আর সূচক ডিএসইএক্স বেড়েছে দশমিক ২৬ পয়েন্ট।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনসহ সূচক সিএসইএক্স কমেছে। এসময় সূচক সিএসইএক্স কমেছে ১ দশমিক ৮৫ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৫৬ কোটি টাকা।

সোমবার উভয় স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সোমবার দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৯৫ দশমিক ৭২ পয়েন্টে। ডিএসইএস সূচক ২ দশমিক ৬১ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৩০৫ দশমিক ১৯ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৪ দশমিক ৭৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৬১ দশমিক ৫৪ পয়েন্টে।

লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত আছে ৪৬টির। এসময় লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৪০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন ছিল ১ হাজার ১০৩ কোটি ৭৫ লাখ টাকা।

টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আইএফআইসির। এদিন কোম্পানির ৪৩ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাকের ৪০ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৭ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন করে তৃতীয় স্থানে আছে বিবিএসের। ৩৭ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন করে চতুর্থ স্থানে আরএসআরএম স্টিলের। ২৫ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন করে পঞ্চম স্থানে আছে এবি ব্যাংকের।

এরপর আছে- লঙ্কাবাংলা ফাইন্যান্স, ন্যাশনার পরিমাল, বেক্সিমকো, বেক্সফার্মা ও এসিআই ফরমুলেশন।

অপর শেয়ারবাজার সিএসইতে সোমবার লেনদেন হয়েছে ৫৫ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন ছিল ৭১ কোটি ৮৪ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

সূচক সিএসইএক্স ১ দশমিক ৮৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ১০ হাজার ৭২৭ দশমিক ৬৯ পয়েন্টে। সিএসই৫০ সূচক বেড়েছে ২ দশমিক ২০ পয়েন্ট, সিএসই৩০ সূচক বেড়েছে ৫০ দশমিক ১৩ পয়েন্ট, সিএএসপিআই কমেছে ১ দশমিক ৬৯ পয়েন্ট ও সিএসআই কমেছে দশমিক ৯৫ পয়েন্ট।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য