৯ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২৩ মার্চ ২০১৭, ৮:১৪ অপরাহ্ন
শিরোনাম

২৫ মার্চ ‘গণহত্যা দিবস’ পালনের সিদ্ধান্ত

নিউজ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪৫৪ ঘণ্টা, সোমবার ২০ মার্চ ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১১০৪ ঘণ্টা, মঙ্গলবার ২১ মার্চ ২০১৭


২৫ মার্চ ‘গণহত্যা দিবস’ পালনের সিদ্ধান্ত - জাতীয়
ফাইল ফটো

ঢাকা: একাত্তরের ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া আন্তর্জাতিকভাবে পালনের জন্য ইতোমধ্যে জাতিসংঘে প্রস্তাব পাঠানো হয়েছে।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ ঘোষণার বিষয়টি সর্বসম্মতভাবে গৃহীত হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য নিশ্চিত করে জানান, জাতীয় ও আন্তর্জাতিকভাবে পালনের জন্য ২৫ মার্চকে ‘ক’শ্রেণিভুক্ত একটি দিবস হিসেবে অন্তর্ভুক্ত করার প্রস্তাবও মন্ত্রিসভা অনুমোদন করেছে। এর আগে ১১ মার্চ জাতীয় সংসদে ‘গণহত্যা দিবস’ পালনের ব্যাপারে একমত পোষণ করা হয়।

এখন থেকে প্রতি বছর বাংলাদেশে জাতীয়ভাবে দিবসটি পালন করা হবে বলে জানান সচিব।

এ বছর থেকেই দিবসটি পালন শুরু হবে কিনা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সেটা বলতে পারবে। আমরা এ মুহূর্তে বলতে পারছি না, কারণ তাদের প্রস্তুতি আছে কি না জানি না।”

তিনি জানান, ‘ক’ শ্রেণিভুক্ত দিবসে সরকারিভাবে সর্বোচ্চ পরিমাণ অর্থ খরচ করা যায়। কারা অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তার বিবরণও সেখানে লিপিবদ্ধ রয়েছে।

তিনি আরও বলেন, “জাতিসংঘে এ সংক্রান্ত একটি সংস্থা আছে। তাদের কাছে এ প্রস্তাব পাঠানো হয়েছে।”

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে এ দেশের নিরস্ত্র মানুষের ওপর ঝাপিয়ে পড়ে পাকিস্তানি সেনাবাহিনী। ‘অপারেশন সার্চলাইট’ নামের সেই অভিযানে কালরাতের প্রথম প্রহরে ঢাকায় চালানো হয় গণহত্যা।


নিউজবাংলাদেশ.কম/কেকে/এমএস/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত