artk
৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ, শুক্রবার ১৮ আগস্ট ২০১৭, ৭:২২ পূর্বাহ্ণ

শিরোনাম

একাদশ জাতীয় সংসদ নির্বাচন
অনুগত ও ‘গুড ইমেজের’ প্রার্থী খুঁজছে আ.লীগ

আদিত্য রিমন | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১২৫১ ঘণ্টা, রোববার ১৯ মার্চ ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৮৫৮ ঘণ্টা, রোববার ১৯ মার্চ ২০১৭


অনুগত ও ‘গুড ইমেজের’ প্রার্থী খুঁজছে আ.লীগ - বিশেষ সংবাদ
ফাইল ফটো

ঢাকা: জাতীয় নির্বাচন সামনে রেখে প্রার্থী বাছাইয়ের কাজ গোছাতে শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। তবে এবারের নির্বাচনকে ৫ জানুয়ারির নির্বাচনের মতো করার কোনো ইচ্ছে নেই দলটির। সব দলের অংশগ্রহণে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে গ্রহণযোগ্য করে তোলার নানা প্রক্রিয়ায় এগুচ্ছে তারা। নিজেদের অবস্থান ধরে রাখতেও নিয়েছে নানামুখী কর্মসূচি। আর তাইতো নির্বাচনের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় ‘প্রার্থী বাছাইয়ে’ কোনোরকম ঝুঁকি নিতে চাইছে না টানা দুইবার ক্ষমতায় থাকা এ দলটি। ইতোমধ্যে বিভিন্ন নির্বাচনী এলাকায় যোগ্য প্রার্থী বাছাইয়ের কাজ শুরু হয়ে গেছে। এক্ষেত্রে দলের প্রতি অনুগত, ‘গুড ইমেজ’ ও দুর্নীতিমুক্ত প্রার্থী খুঁজছে আওয়ামী লীগ।

প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে ‘গুড ইমেজ’, দলের প্রতি অনুগত, দুর্নীতিমুক্ত, স্থানীয় পর্যায়ে জনপ্রিয়তা, দলের প্রতিকূল পরিস্থিতিতেও অনড় থাকা, নেতা-কর্মীদের সঙ্গে ভালো সম্পর্ক ভালো- এসব বিষয় দেখা হচ্ছে। দলের সাংগঠনিক রিপোর্ট, সরকারি-বেসরকারি জরিপেও গুরুত্ব পাচ্ছে এগুলো। এসবের ভিত্তিতেই আগামী নির্বাচনে নৌকা প্রতিকে মনোনয়ন দেবে আওয়ামী লীগ। দলীয় সূত্র এমনটিই বলছে।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান নিউজবাংলাদেশকে বলেন, “আগামী নির্বাচন আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। আমরা এ চ্যালেঞ্জে জয়ী হতে চাই। দল অবশ্যই সৎ, যোগ্য, কর্মীবান্ধব, দুর্নীতিমুক্ত লোককে প্রার্থী হিসেবে মনোনয়ন দেবে।”

ইতোমধ্যে দলটির সাংগঠনিক সম্পাদকরা জেলায় জেলায় সফর করে নানা বিষয় তুলে আনছেন। নেতাকর্মী ও স্থানীয় জনগণের মধ্যে বর্তমান এমপিদের অবস্থান তারা তুলে আনছেন সাংগঠনিক প্রতিবেদনে। পাশাপাশি এমপিদের বিষয়ে প্রতিবেদন তৈরি করতে কয়েকটি গোয়েন্দা সংস্থাকেও দায়িত্ব দেয়া হয়েছে। বর্তমান এমপি ছাড়াও সম্ভাব্য যোগ্য প্রার্থীদের প্রসঙ্গেও তৈরি হচ্ছে এসব প্রতিবেদন।

দলটির সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, “জনসম্পৃক্ততা আছে, দল ও জনগণের প্রতি কেমন কমিটমেন্ট আছে, দলীয় নেতা-কর্মীদের মধ্যে অবস্থান ভালো- এমন লোককেই আগামী নির্বাচনে আওয়ামী লীগ মনোনয় দেবে।”

দলটির নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, আগামী নির্বাচনকে কঠিন চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করছেন তারা। দলটি সবচেয়ে বেশি নজর দিচ্ছে প্রার্থী বাছাইয়ের দিকে। কারণ আওয়ামী লীগ একাদশ নির্বাচনে এমন কাউকে দলীয় মনোনয়ন দিতে চায় না, যে পরাজিত হবে। তাই এখন থেকেই নিজেদের কৌশল নির্ধারণ করে এগুচ্ছেন তারা।

বর্তমান সংসদে আওয়ামী লীগের ৬০ থেকে ৭০ জন এমপি বিভিন্ন কারণে দল এবং দলের বাইরে বিতর্কিত বলে দলীয় সূত্র জানায়। দলটির কয়েকজন এমপির বিরুদ্ধে দলীয় নেতা-কর্মী হত্যার সঙ্গে জড়িত থাকারও অভিযোগ রয়েছে। এছাড়াও জমি দখল, মাদক ব্যবসা, বিএনপি-জামায়াতের নেতা-কর্মীকে আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগসহ অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগ যেসব এমপিদের বিরুদ্ধে রয়েছে, তাদের আসনে বিকল্প প্রার্থী দেয়ার কথা ভাবছে আওয়ামী লীগের হাইকমান্ড।

আর একদলীয় নির্বাচন করতে দেয়া হবে না: মওদুদ

দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিতর্কিত বেশ কয়েকজন এমপিকে ডেকে শোধরানোর জন্য হুঁশিয়ারি দিয়েছেন। এছাড়া কয়েকজন এমপি বার্ধ্যকের কারণে আগামী নির্বাচনে মনোনয়ন বঞ্ছিত হতে পারেন। সেসব আসনেও দেয়া হবে ‘ক্লিন ইমেজের’ প্রার্থী।   

দলটির উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া বলেন, “সাংগঠনিক রিপোর্টের পাশাপাশি বিভিন্ন সংস্থার জরিপকেও মূল্যায়ন করা হবে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে। আমরা সবেচয়ে ভালো যোগ্য ব্যক্তিকে বেছে নেবো। দলের সভাপতি শেখ হাসিনা শেখ হাসিনা আমাদের মনোনয়ন বোর্ডের প্রধান। এছাড়াও অনেক অভিজ্ঞ সদস্য এ বোর্ডে রয়েছেন। তাদর দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকেই মনোনয়ন দেয়া হবে।”

খিলগাঁওয়ের ঘটনায় র‌্যাবের মামলা

নিউজবাংলাদেশ.কম/এআর/এমএ/ এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত