artk
৬ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ, শুক্রবার ২১ জুলাই ২০১৭, ১০:৫৩ অপরাহ্ন

শিরোনাম

সহজ উপায়ে ঘুমের মধ্যে ওজন কমান

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২০৫৮ ঘণ্টা, শনিবার ১৮ মার্চ ২০১৭


সহজ উপায়ে ঘুমের মধ্যে ওজন কমান - লাইফস্টাইল

ওজন কমানোর জন্য বেশিরভাগ মানুষ চিন্তিত থাকেন। কী করলে ওজন কমবে, কীভাবে চললে একটু কম মোটা দেখাবে, কী কী না খেলে ওজন কমবে আরো কতো কী! ইচ্ছায়-অনিচ্ছায় অনেক কাজ করে থাকেন ওজন কমানোর জন্য। অনেক বিধি নিষেধ মেনে চলেন।

কিন্তু এতো কিছুর পরেও ওজন কমে না। যেন পিছুই ছাড়তে চায় না বাড়তি ওজন। এদিকে বিধি নিষেধ মানতে মানতে জীবন অস্থির।

তবে আপনি জানলে অবাক হবেন যে ঘুমের মধ্যেও ওজন কমে। আর সে জন্য আপনাকে কিছু নিয়মকানুন মেনে চলতে হবে। আশুন জেনে নেই এমন কিছু পদ্ধতির কথা যা আপনার ঘুমের মধ্যেও ওজন কমাতে সাহায্য করবে।

গ্রিন টি পান করুন: গ্রিনটিতে ফ্লেভোনয়েড থাকে যা খাবারে হজম হতে সাহায্য করে। যদি আপনি দিনে ৩ কাপ গ্রিনটি পান করেন তা হলে আপনার ৩.৫ ক্যালোরি খরচ হবে। এমনকী ঘুমের মধ্যেও ক্যালোরি খরচ হবে।

গোসল: ঘুমাতে যাওয়ার আগে ঠাণ্ডা পানিতে গোসল করুন।

রাতে ওয়ার্কআউট করা: কাজ থেকে ফেরার পর শরীর চর্চা করলে খাবার পরিপাকের হার বৃদ্ধি পায় এবং ঘুমানোর সময় ক্রমান্বয়ে বেশি ক্যালোরি পোড়ে।

ঠাণ্ডা ঘরে ঘুমান: নর্থ আমেরিকান জার্নাল অব মেডিক্যাল সায়েন্সে প্রকাশিত সমীক্ষায় বলা হয়েছে, যারা অপেক্ষাকৃত ঠাণ্ডা ঘরে ঘুমান তাদের ঘুমের সময় বেশি ক্যালোরি বার্ন হতে থাকে।

রাতের খাবারে কম লবণ ব্যবহার করুন: ওজন কমানোর ক্ষেত্রে রাতের খাবার তালিকা নির্বাচন করতে হবে বেশ সতর্কতার সঙ্গে। এ সময় খাদ্য তালিকায় এমন কোনো খাবার রাখা যাবে না যা আপনাকে মোটা করে তুলবে। আর এই ক্ষেত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান হল লবণ। সোডিয়াম জাতীয় উপাদান গোটা রাত আমাদের দেহে থেকে যায় এবং খাবার হজমে বাধা দেয়।

পানি পান: ঘুমোতে যাওয়ার আগে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।

নিউজবাংলাদেশ.কম/এমবি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য