artk
১১ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৪ এপ্রিল ২০১৭, ৭:৩৮ পূর্বাহ্ণ

শিরোনাম

দেহের বাইরে হৃৎপিণ্ড নিয়ে শিশুর জন্ম

বিদেশ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৬৪৯ ঘণ্টা, বুধবার ১৫ মার্চ ২০১৭


দেহের বাইরে হৃৎপিণ্ড নিয়ে শিশুর জন্ম - বিচিত্র

পাকিস্তানের মুলতান শহরে দেহের বাইরে হৃৎপিণ্ড নিয়ে এক শিশু জন্মেছে। শারীরিক ত্রুটি নিয়ে জন্মানো ওই শিশুটিকে মুলতান থেকে লাহোরের শিশু হাসপাতালে নেয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় মিডিয়া এনডিটিভি।

হাসপাতালের ডাক্তারদের পক্ষ থেকে বলা হচ্ছে, শিশুটির হৃৎপিণ্ড ভালোই কাজ করছে কিন্তু হৃৎপিণ্ড শরীরের ভেতর প্রতিস্থাপন করতে একটি অস্ত্রোপচার করতে হবে। যদি সবকিছু ঠিক যায় তাহলে শিশুটি সুস্বাস্থ্যের অধিকারী হবে।

তবে জিও নিউজের রিপোর্ট মোতাবেক, শিশুটির বাবা একজন ট্যাক্সিচালক এবং সন্তানের অস্ত্রোপচারের জন্য তার কাছে পর্যাপ্ত অর্থ নেই।

পৃথিবীতে প্রতি আট মিলিয়ন শিশুর মধ্যে একজনের এমন বিরল সমস্যা দেখা দেয়। এর আগে পাকিস্তানে এমন কোনো শিশুর জন্ম হয়নি। চিকিৎসাশাস্ত্রে এই সমস্যার নাম দেয়া হয়েছে একটোপিয়া।

২০১৬ সালের আগস্ট মাসে যুক্তরাজ্যে নাথান ব্রায়ান নামে নয় মাস বয়সী এক শিশুর অস্ত্রোপচার হয়েছিল। শিশুটির নখের আয়তনের সমান হৃৎপিণ্ড টানা পনেরো ঘণ্টা বন্ধ হয়ে ছিল। পরবর্তীতে নিবিঢ় চিকিৎসা এবং অস্ত্রোপচারের মাধ্যমে শিশুটি সুস্থ হয়ে ওঠে।

নিউজবাংলাদেশ.কম/কেকে
’বাংলাদেশি আইএস যোদ্ধা’ নিহত

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য