artk
১ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭, ৪:২৪ অপরাহ্ন

শিরোনাম

ইঁদুর মারতে তের কোটি টাকার প্রকল্প

বিচিত্র ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৩৫৯ ঘণ্টা, সোমবার ১৩ মার্চ ২০১৭


ইঁদুর মারতে তের কোটি টাকার প্রকল্প - বিচিত্র
ফাইল ফটো

ঢাকা: মশা মারতে কামান দাগানোর কথা শুনেছি। তাহলে তো ইঁদুর মারতে আরো বড় কিছুর দরকার হবে। আর তার জন্য তো খরচাপাতিও বেশিই হবে। তাই হয়তো প্রকল্পটাও বড়সড়ই করা হয়েছে। নচ্ছার ইঁদুর বলে কথা।

ফ্রান্সের রাজধানী প্যারিসে দুষ্ট ইঁদুরের অত্যাচার বেড়ে গেছে। এখানে বর্তমানে মোট জনসংখ্যার দ্বিগুণ ইঁদুরের বাস। ফলে যন্ত্রণায় অতিষ্ঠ নগরবাসী। ইঁদুরের উৎপাতে অতিষ্ঠ হয়ে গত ডিসেম্বরে নগরের প্রসিদ্ধ কয়েকটি পার্ক আর বাগান বন্ধ করে দিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

তাইতো নগর কর্তৃপক্ষ সেই দুষ্ট ইঁদুরদের মারতে এবার ১৬ লাখ মার্কিন ডলার অর্থাৎ টাকার অংকে প্রায় তের কোটি টাকা খরচ করতে যাচ্ছে।

এই বিশাল অংকের টাকা ব্যয় করা হবে ইঁদুর মারার যন্ত্র ও পরিচ্ছন্নতার যন্ত্রপাতি।

গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে মেয়র এ্যান হিডালগো বলেছেন, “ইঁদুর মারার ফাঁদ কেনা এবং শহরের রাস্তাভর্তি সিগারেটের শেষাংশ পরিষ্কারে এখন নগর কর্তৃপক্ষ ১৬ লাখ মার্কিন ডলার ব্যয় করার পরিকল্পনা করেছে। সেই সঙ্গে, শহরের রেস্তোরাঁ এবং আবাসিক ভবনগুলোর প্রবেশ-মুখে আর বেরুনোর পথে বেশি করে এ্যাসট্রে বা ছাইদানি বসানোর জন্য কর্তৃপক্ষকে আদেশ দেয়া হয়েছে।”

জানা যায়, ছাইদানির অভাবে লোকে সিগারেটের শেষাংশ রাস্তায় ফেলে, আর তাতে ইঁদুর বাড়ে। প্যারিসে অন্যান্য আবর্জনার সঙ্গে বছরে কেবল দেড়শো টন সিগারেটের শেষাংশ কুড়িয়ে ফেলতে হয় পরিচ্ছন্নতা কর্মীদের।

 

তথ্য আপলোড করা যাবে মানুষের মস্তিষ্কে

নিউজবাংলাদেশ.কম/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য