artk
১৫ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ, শুক্রবার ২৮ এপ্রিল ২০১৭, ৪:১০ অপরাহ্ন

শিরোনাম

বঙ্গবন্ধুর জন্মদিনে ক্যানভাসের শিশুশিল্প উৎসব

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৯৪৫ ঘণ্টা, রোববার ১২ মার্চ ২০১৭


বঙ্গবন্ধুর জন্মদিনে ক্যানভাসের শিশুশিল্প উৎসব - শিল্প-সাহিত্য

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে রাজধানীর পল্লবীতে সেন্টার ফর অ্যাডভান্স নার্সারিং অ্যান্ড ভিজ্যুয়াল আর্ট স্টাডিজের (ক্যানভাস) উদ্যোগে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে শিশুশিল্প উৎসব।

১৭ মার্চ শিশু দিবসে অনুষ্ঠিতব্য ‘ক্যানভাস আর্ট ফেস্ট-২০১৭’ শীর্ষক এ আয়োজনের প্রস্তুতি এরই মধ্যে শুরু হয়েছে বলে রোববার এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উৎসবের দিন সকালেই থাকছে উন্মুক্ত শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এরপর শিশুদের আঁকা ছবিগুলোর প্রদর্শনী চলবে দিনভর। একই সময়ে অভিজ্ঞ শিল্পীদের তত্ত্বাবধানে চারুকলার বিভিন্ন বিষয়ে বিশেষায়িত কর্মশালা অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহণকারী শিশুদের চিত্রাঙ্কন ও রঙ, কারু ও মৃত্তিকা শিল্প, স্থির ও ছাপচিত্র এবং ভাস্কর্য ও সমন্বিত শিল্পকলা সম্পর্কে জানানো হবে। একইসঙ্গে তারা হাতে-কলমে শেখারও সুযোগ পাবে।

তিন থেকে ১৫ বছর বয়সী শিশুরা বিভিন্ন গ্রুপে উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এ জন্য আগ্রহীদের ক্যানভাসের ওয়েবসাইটে গিয়ে বিনামূল্যে (www.canvas.edu) রেজিস্ট্রেশন করতে হবে। তবে কর্মশালায় অংশ নিতে নির্দিষ্ট ফি দিতে হবে।

এছাড়া, উৎসবের দিন ভোরে গান করবেন কুষ্টিয়া থেকে আগত বাউল শিল্পীরা। সেই সঙ্গে থাকছে শিশুশিল্পীদের সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান, জলপুতলের পাপেট শো, শোয়েব, রিজভী, কুয়াশা ও রাফার গানসহ ‘ভার্চুয়াল রিয়েলিটি’ উপভোগের সুযোগ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ক্যানভাস প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কাজী মোস্তফা আলম। সন্ধ্যায় উৎসবের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করবেন স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লা। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কার্টুনিস্ট আহসান হাবীব, শিল্পী, কবি ও নির্মাতা টোকন ঠাকুর, শিল্পী নায়লা আজাদসহ আরও অনেকে।

গত বছর এ উৎসবে ঢাকার বিভিন্ন শিক্ষালয়ের প্রায় পাঁচশ শিক্ষার্থী অংশ নিয়েছিলো। এবার তাদের সংখ্যা আরও বাড়বে বলে আশা করছেন আয়োজকরা।

উল্লেখ্য, প্রতিষ্ঠালগ্ন থেকেই ক্যানভাস তাদের ক্যাম্পাস লাগোয়া পল্লবীর ৩২ নম্বর রোডে দিনব্যাপী এ উৎসবটির আয়োজন করে আসছে।

নিউজবাংলাদেশ.কম/এসজে/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য