artk
৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, বুধবার ১৮ অক্টোবর ২০১৭, ১:৩৪ অপরাহ্ন

শিরোনাম

করপোরেট জগতে নারীর অংশগ্রহণ বেড়েছে

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৯৪১ ঘণ্টা, বুধবার ০৮ মার্চ ২০১৭


করপোরেট জগতে নারীর অংশগ্রহণ বেড়েছে - নারী

ঢাকা: দেশের করপোরেট জগতে নারীর অংশগ্রহণ আগের তুলনায় বেড়েছে। তারা বিভিন্ন উচ্চপদস্থ জায়গায় নিজেদের প্রতিভার স্বাক্ষর রেখে চলেছেন। যার ফলে দেশের অর্থনৈতিক উন্নয়নে পুরুষের পাশাপাশি বাড়ছে নারীর অবদান।

বুধবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জ প্রাঙ্গনে ডিএসই, আইএফসি এবং সিএসআর সেন্টার কর্তৃক যৌথভাবে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

‘রিং দ্যা বেল ফর জেন্ডার ইক্যুয়ালিটি’ শীর্ষক আলোচনায় তারা বলেন, টেকসই উন্নয়নের জন্য সব লিঙ্গের প্রতি সমঅধিকারসহ নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা উচিত। তাদের ক্ষমতায়নে অর্থনৈতিক কর্মকাণ্ডসহ সব ক্ষেত্রে আরও যুক্ত করতে হবে। ক্ষমতায়নের জন্য নারীদের যোগ্য, আত্মবিশ্বাসীসহ দক্ষ করে গড়ে তোলা ওপর গুরুত্ব দেন তারা।

‘রিং দ্যা বেল ফর জেন্ডার ইক্যুয়ালিটি’ কর্মসূচি প্রথম পালন করা হয় ২০১০ সালে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে। এবছর নারীর ক্ষমতায়ন নিয়ে বিশ্বের বিভিন্ন স্টক এক্সচেঞ্জে এটি পালিত হচ্ছে।

অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, বাংলাদেশের কোম্পানিগুলোতে যেসব নারী সদস্য রয়েছেন তাদের অধিকাংশই পারিবারিক ব্যবসা থেকে এসেছেন, দক্ষতার সঙ্গে ব্যবসা পরিচালনা করছেন।

ব্যবসায়ে নীতিনির্ধারণী পর্যায়ে নারীর অংশগ্রহণ বাড়লে প্রাতিষ্ঠানের সার্বিক দক্ষতা বাড়ে জানিয়ে বক্তারা বলেন, ব্যবসাসহ সব উন্নয়ন কর্মকাণ্ডের নীতি-নির্ধারণী পর্যায়ে নারীর অংশগ্রহণ আরও বাড়াতে হলে অবশ্যই নারীর জন্য সুযোগের সমতা নিশ্চিত করতে হবে। এ শুরুটা হতে হবে পরিবার থেকেই।

নারীদের শুধু নারী হিসেবে নয়, মানুষ হিসেবে বিবেচনা এবং নীতি-নির্ধারণী পর্যায়ে তাদের আরও অংশগ্রহণের সুযোগ দেয়ার আহ্বান জানান বক্তারা।

অনুষ্ঠানে বক্তব্য দেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাবিয়া নাহার মূসা, এমপি মনোয়ারা হাকিম আলী, ডিবিএর প্রেসিডেন্ট আহমেদ রশীদ লালী, ডিএসইর নারী ট্রেকহোল্ডার হোসনে আরা বেগম, আয়েশা ইকবাল, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান, লোপা রহমান, ফারজানা চৌধুরী প্রমুখ।

‘নারী ক্ষমতায়নে দৃশ্যমান সফলতা রয়েছে’

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/একিউএফ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত