artk
১৮ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ০১ মে ২০১৭, ৮:২৮ পূর্বাহ্ণ

শিরোনাম

কুসুম ছাড়া ডিম কী উপকারে আসে?

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮৫৮ ঘণ্টা, বুধবার ০৮ মার্চ ২০১৭


কুসুম ছাড়া ডিম কী উপকারে আসে? - লাইফস্টাইল

দেশি মুরগির ডিম ভালো না কি ফার্মের মুরগির? লাল ডিম ভালো না কি সাদাটা? হাঁসের ডিম ভালো নাকি মুরগির?

ডিম নিয়ে এ ধরনের হাজারো প্রশ্ন আছে আমাদের। সবগুলোরই পক্ষে বিপক্ষে যুক্তি আছে। আর যারা সেসব যুক্তি মানেন, তাদের বিশ্বাস ভাঙা খুব কঠিন ব্যাপার।

অনেকেই ডিমের কুসুম বাদ দিয়ে শুধু সাদা অংশ খান। কিন্তু ওই সাদা অংশে আসলে খাদ্যগুণ কতটুকু আছে তা ভাবার বিষয়। চিকিৎসকরা বলছেন, কুসুমসহ ডিম খেলে কোনো সমস্যা নেই। তবে তা পরিমিত হতে হবে। যারা শরীর চর্চা করেন তারা ৪-৫টা পর্যন্ত ডিম খেতে পারেন। কিন্তু যারা শরীরচর্চা করেন না, তাদের জন্য ২টি ডিমই যথেষ্ট।

ডিমে কোলেস্টেরল আছে, আর তা খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে- এমন কথা একেবারেই সত্যি নয়। চিকিৎসকদের বক্তব্য, ডিমের কুসুম রক্তে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। ফলে রক্তচাপ কমিয়ে হার্ট সুস্থ রাখতে সাহায্য করে। রক্তে খারাপ কোলেস্টেরল বাড়ার কারণ শরীরচর্চার অভাব, জাঙ্ক ফুড খাওয়া, ধূমপান ও মদ্যপান।

সব অ্যামাইনো অ্যাসিড প্রোফাইল থাকায় ডিমের কুসুম প্রথম শ্রেণির প্রোটিন। যদি কুসুম ছাড়া শুধু ডিমের সাদা অংশ খান তাহলে এই সব অ্যামাইনো অ্যাসিড থেকে বঞ্চিত হবেন। একটা গোটা ডিমে ৬ গ্রাম প্রোটিন থাকে। ডিমের কুসুম বাদ দিলে প্রোটিনের পরিমাণ দাঁড়ায় ৩ গ্রাম।

প্রোটিন ছাড়াও কোলিন, সেলেনিয়াম, জিঙ্ক, ভিটামিন এ, বি, ই, ডি ও কে থাকায় ডিমের পুষ্টিগুণের প্রায় পুরোটাই থাকে কুসুমে। ডায়েটারি কোলিন ও ভিটামিন ডি-র সবচেয়ে উত্কৃষ্ট উত্স ডিমের কুসুম।

নিউজবাংলাদেশ.কম/এজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য