১১ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ, রোববার ২৬ মার্চ ২০১৭, ৪:২৮ পূর্বাহ্ণ
শিরোনাম

মোবাইলে লেনদেন: দিনে তোলা যাবে সর্বোচ্চ ১৫ হাজার টাকা

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২১১৪ ঘণ্টা, বুধবার ১১ জানুয়ারি ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ০৯২৫ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ জানুয়ারি ২০১৭


মোবাইলে লেনদেন: দিনে তোলা যাবে সর্বোচ্চ ১৫ হাজার টাকা - অর্থনীতি

ঢাকা: মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দিনে দুইবার সর্বোচ্চ ১৫ হাজার টাকা ক্যাশ ইন বা জমা দিতে পারবে এবং উত্তলনের পরিমাণ হবে দিনে দুইবারে সর্বোচ্চ ১০ হাজার টাকা। তবে মাসে ২০ বারে সর্বোচ্চ এক লাখ টাকা জমা এবং মাসে ১০ বারে ৫০ হাজার টাকার বেশি উত্তোলন করা যাবে না।

বুধবার মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেসের নতুন নিয়মের সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকের প্রধান কার্যালয়ের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট ০১/২০১৭- এ সার্কুলার প্রকাশ করেন।

এতোদিন একজন গ্রাহক দিনে ৫ বার এবং মাসে ২০ বার নগদ অর্থ জমা করতে পারতেন। আর দৈনিক ৩ বার ও মাসে ১০ বার টাকা উত্তোলন করতে পারতেন। আর প্রতিবারে সর্বোচ্চ ২৫ হাজার টাকা জমা ও উত্তোলনের সীমা নির্ধারিত ছিল। আর মাসে জমা ও উত্তোলনের সর্বোচ্চ সীমা ছিল এক লাখ ৫০ হাজার টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে উল্লেখ করা হয়েছে, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস একটি দ্রুত বিকাশমান সেবা, অল্প সময়ে সমাজের বিভিন্ন স্তরের বিশেষ করে নিম্ন আয়ের জনগোষ্ঠীর মধ্যে বিপুল জনপ্রিয়তা পেয়েছে। কিন্তু , কতিপয় অসাধু ব্যক্তি এ সেবাটির অপব্যবহার করছে এমন অভিযোগ পাওয়া গেছে, যা দেশ ও জাতির জন্য ক্ষতিকর।

এ পরিপ্রেক্ষিতে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেসের অপব্যবহার রোধকল্পে এবং সুশৃঙ্খলা ও যথাযথ ব্যবহার নিশ্চিতকল্পে নির্দেশনা প্রস্তুত করা হয়েছে। যা যথার্থভাবে পরিপালনের জন্য পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এর মধ্যে বলা হয়েছে, ২০১৪ সালের নভেম্বর মাসের ২৭ তারিখ পিএসডির (সার্কুলার নং-০৭/২০১৪) মর্মর্থ মোতাবেক একজন ব্যক্তি কোন এমএফএস প্রোভাইডারের সঙ্গে একাধিক মোবাইল হিসাব চলমান রাখতে পারবেন না। সে পরিপ্রেক্ষিতে কোন গ্রাহকের একই জাতীয় পরিচয়পত্র/স্মার্ট কার্ড বা অণ্য কোন পরিচয়পত্রের বিপরীতে একাধিক মোবাইল হিসাব থাকলে উক্ত গ্রাহকের সঙ্গে আলোচনা করে, তার বেছে নেয়া যে কোনো একটি মোবাইল হিসাব চালু রেখে অন্য হিসাবগুলো বন্ধ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। কোন ক্ষেত্রে গ্রাহকের সঙ্গে আলোচনা করে এরূপ ব্যবস্থা গ্রহণ দুরূহ হলে যে হিসাবটিতে সর্বশেষ লেনদেন চালু রেখে অন্য হিসাবগুলো বন্ধ করতে হবে।

উল্লেখিত পদক্ষেপ গ্রহণকালে যেসব মোবাইল হিসাব বন্ধ করা হবে তার সমুদয় স্থিতি সংশ্লিষ্ট গ্রাহককে পরিশোধ/ প্রদান বা হস্তান্তরের যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেসের ব্যক্তি হিসাবের ক্ষেত্রে লেনদেনসীম হবে- কোনো গ্রাহক তার অ্যাকাউন্টে দিনে দুই বারে ১৫ হাজার টাকার বেশি ক্যাশ ইন বা জমা করতে পারবে না। মাসে ২০ বারে সর্বোচ্চ এক লাখ টাকা ক্যাশ ইন করা যাবে। দিনে দুই বারে সর্বোচ্চ ১০ হাজার টাকা তোলা বা ক্যাশ আউট করা যাবে। মাসে ১০ বারে ৫০ হাজার টাকার বেশি উত্তোলন করা যাবে না। একটি মোবাইল হিসাবে ক্যাশ-ইন হওয়ার পর ২৪ ঘণ্টার মধ্যে ওই টাকা থেকে সর্বোচ্চ পাঁচ হাজার টাকার বেশি ক্যাশ-আউট করা যাবে না। ব্যক্তি থেকে ব্যক্তিতে (পি টু পি) টাকা স্থানান্তরের ক্ষেত্রে আগের মতই প্রতিদিন সর্বোচ্চ ১০ হাজার টাকা এবং মাসে ২৫ হাজার টাকা লেনদেন করা যাবে।

 

নিউজবাংলাদেশ.কম/জেএস/এসজে/এএইচকে

 

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত