artk
১১ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ২৪ এপ্রিল ২০১৭, ৭:৩৮ পূর্বাহ্ণ

শিরোনাম

ইসি গঠনে আ.লীগের ৪ প্রস্তাব

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮২২ ঘণ্টা, বুধবার ১১ জানুয়ারি ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৪১৫ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ জানুয়ারি ২০১৭


ইসি গঠনে আ.লীগের ৪ প্রস্তাব - রাজনীতি

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়ে আওয়ামী লীগের পক্ষ থেকে ৪টি প্রস্তাব দেয়া হয়েছে।

এর আগে বুধবার বিকেল ৪টায় দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবনে যান ক্ষমতাসীন আওয়ামী লীগের ১৮ সদস্যের প্রতিনিধি দল।

বৈঠকে রাষ্ট্রপতির কাছে দলের পক্ষ থেকে চারটি প্রস্তাব দেয়া হয় বলে দলীয় সূত্রে জানা গেছে।

প্রস্তাবগুলো হলো-
১. সংবিধানের ১১৮ অনুচ্ছেদ (অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচন কমিশন নিয়োগ দিবেন। সেটা তিনি চাইলে সার্চ কিমিটির মাধ্যমে দিবেন, অথবা তিনি সরাসরি কাউকে নিয়োগ দিবেন) অনুসারে নির্বাচন কমিশন নিয়োগ।

২. রাষ্ট্রপতির ইচ্ছা অনুযায়ী অভিন্ন প্রক্রিয়ায় প্রধান নির্বাচন কমিশন ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ।

৩. প্রধান নির্বাচন কমিশন ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে উপযুক্ত আইন প্রণয়ন অথবা অধ্যাদেশ জারি।

৪. সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিতে ই-ভোটিং সিস্টেম চালু।

বৈঠকে অংশ নেয়া প্রতিনিধিদলের অপর সদস্যরা হলেন- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদের সদস্য আমীর হোসেন আমু, তোফায়েল আহমেদ, সুরঞ্জিত সেনগুপ্ত, আবুল মাল আবদুল মুহিত, ইউসুফ হোসেন হুমায়ুন ও অ্যাম্বাসেডর জমির, প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, মতিয়া চৌধুরী, সাহারা খাতুন ও সৈয়দ আশরাফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি ও জাহাঙ্গির কবির নানক, আইন বিষয়ক সম্পাদক আব্দুল মতিন খসরু, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ ও আইনমন্ত্রী আনিসুল হক ও দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ।

ফেব্রুয়ারি মাসে শেষ হচ্ছে কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ। তাই নতুন ইসি গঠনের জন্য রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিক আলোচনার উদ্যোগ নেন। বুধবার আওয়ামী লীগের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে রাষ্ট্রপতির এ উদ্যোগের  সমাপ্তি ঘটবে বলে ধারণা করা হচ্ছে।


নিউজবাংলাদেশ.কম/এআর/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য