artk
৬ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ, শুক্রবার ২১ জুলাই ২০১৭, ১০:৫২ অপরাহ্ন

শিরোনাম

বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৮ শতাংশ হতে পারে: বিশ্বব্যাংক

নিউজ ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১২২২ ঘণ্টা, বুধবার ১১ জানুয়ারি ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৪২৩ ঘণ্টা, বুধবার ১১ জানুয়ারি ২০১৭


বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৮ শতাংশ হতে পারে: বিশ্বব্যাংক - অর্থনীতি

বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৬ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি পেতে পারে। অভ্যন্তরীণ নিরাপত্তা চ্যালেঞ্জ ও সার্বিক চাহিদায় মন্থরগতি থাকলেও চলতি অর্থবছরে বাংলাদেশ এ প্রবৃদ্ধি অর্জন করতে পারে বলে মনে করছে বিশ্বব্যাংক।

বুধবার আন্তর্জাতিক ঋণদাতা সংস্থা বিশ্বব্যাংক তাদের অর্ধবার্ষিক ‘গ্লোবাল ইকোনোমিক প্রসপেক্টস’ শীর্ষক প্রতিবেদনে বিশ্ব অর্থনীতির বিভিন্ন সম্ভাবনার কথা উল্লেখ করতে গিয়ে বাংলাদেশ প্রশ্নে এ পূর্বাভাস দিয়েছে।

গত ২০১৫-২০১৬ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি সাত শতাংশের কোঠা অতিক্রম করে। আর চূড়ান্ত প্রবৃদ্ধি হয় ৭ দশমিক ১১ শতাংশে। প্রায় এক দশক ৬ শতাংশের কোঠায় আটকে থাকার পর এই প্রবৃদ্ধি অর্জিত হয়েছে।

প্রসঙ্গত, গত অর্থবছরে ‘গ্লোবাল ইকোনোমিক প্রসপেক্টস’র জুন সংখ্যায় বিশ্বব্যাংক বলেছিল, ২০১৬-২০১৭ অর্থবছরে বাংলাদেশ ৬ দশমিক ৩ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জন করতে পারবে না। কিন্তু মাত্র ছয় মাস পরের প্রতিবেদনে তারা বলছে, বাংলাদেশ আগের হিসেবের থেকে ৫ শতাংশ পয়েন্ট বেশিতে আছে।

তবে ২০১৭-২০১৮ অর্থবছরে রপ্তানি খাতের দুর্বলতা ও কম রেমিট্যান্স প্রবাহের কারণে অর্থনৈতিক প্রবৃদ্ধি কিছুটা ব্যাহত হতে পারে। যদিও সেই প্রবৃদ্ধি কমে ৬ দশমিক ৫ শতাংশে নেমে আসতে পারে বলে মনে করছে বিশ্বব্যাংক।

পাশাপাশি প্রতিবেদনে জোর দিয়ে বলা হয়, রাজস্ব খাতে ভারসাম্য না আনা হলে এবং করপোরেট খাতে স্থিতিশীলতা না আসলে বাংলাদেশের প্রবৃদ্ধি আরো কমে যেতে পারে।

নিউজবাংলাদেশ.কম/কেকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত