artk
৬ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ, শুক্রবার ২১ জুলাই ২০১৭, ১০:৫৩ অপরাহ্ন

শিরোনাম

রেলওয়ের আরো ১০০ কোচ মেরামত হবে

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১০৪৩ ঘণ্টা, বুধবার ১১ জানুয়ারি ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১২৩১ ঘণ্টা, বৃহস্পতিবার ১২ জানুয়ারি ২০১৭


রেলওয়ের আরো ১০০ কোচ মেরামত হবে - জাতীয়
ফাইল ফটো

ঢাকা: রেলওয়েকে আধুনিককায়নে মিটার গেজ লাইনের জন্য আরো একশ কোচ মেরামত করতে প্রকল্প গ্রহণ করেছে সরকার।

রেলওয়ে সূত্র জানিয়েছে, মন্ত্রণালয় রেলওয়ের নিজস্ব জনশক্তির ওপর ভিত্তি করে ডেভেলপমেন্ট অব প্রজেক্ট প্রোপোজাল (ডিপিপি) পুনর্গঠন করে অনুমোদনের জন্য তা পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে।

বাংলাদেশ রেলওয়ের পূর্ব জোনে ৯৩০টি কোচ রয়েছে। এর মধ্যে ৪৯৬টি পুরোপুরি অকেজো। আর ৫৭৫টি যাত্রিবাহী কোচ মেরামত করতে হবে। এই ৫৭৫টির মধ্যে ৪৫০টি মিটার গেজ লাইনের এবং ১২৫টি ব্রড গেজ লাইনের কোচ।

এ প্রকল্পের আওতায় মিটার গেজ লাইনের একশটি কোচ মেরামত করা হবে। এর মধ্যে ৪৬টি দ্বিতীয় শ্রেণির, ২০টি দ্বিতীয় শ্রেণির লাগেজ ব্রেক, ১৮টি শোভন চেয়ার, সাতটি ডাইনিং কার, ডাইনিং কারসহ একটি শোভন চেয়ার, লাগেজ ব্রেক ভ্যানসহ ছয়টি শোভন চেয়ার ও ব্রেক ভ্যানসহ দুটি শোভন চেয়ার কোচ রয়েছে।

এ বিষয়ে রেলপথ এম মুজিবুল হক বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার জনগণের জন্য আন্তরিকভাবে জনপ্রিয় এ গণপরিবহন সহজতর করছে বলে সার্বিকভাবে রেলওয়ে সেবার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।”

এর আগে ২০০৯ সাল থেকে ২৮৮টি বগি ও ২৭৭টি ফ্ল্যাট ওয়াগন মেরামত করা হয়েছে। এসময় যুক্ত হয়েছে ৫১৬টি ফ্ল্যাট ওয়াগন ও ৩০টি ব্রেক ভ্যান।

এ সময়ে ১০৬টি নতুন ট্রেন চালু করেছে এবং ৩০টি ট্রেন সার্ভিস সম্প্রসারণ করা হয়েছে।

সরকার ২০১১ সালের ৪ ডিসেম্বর যোগাযোগ মন্ত্রণালয় ভেঙে রেলওয়ের জন্য পৃথক মন্ত্রণালয় গঠন করে। ২০০৯ সালে ক্ষমতায় এসে আওয়ামী লীগ সরকার ২৭ হাজার ৭৮৭ দশমিক ৫১ কোটি টাকা ব্যয়ে এ পর্যন্ত ৫২টি প্রকল্প গ্রহণ করেছে রেলওয়ের জন্য।

 

নিউজবাংলাদেশ.কম/ এফএ

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত