৯ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ, রোববার ২২ জানুয়ারি ২০১৭, ১১:৪৮ পূর্বাহ্ণ
শিরোনাম

কর-ভ্যাট শিক্ষণ সারা দেশে ছড়িয়ে দেবে এনবিআর

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৯৪১ ঘণ্টা, মঙ্গলবার ১০ জানুয়ারি ২০১৭


কর-ভ্যাট শিক্ষণ সারা দেশে ছড়িয়ে দেবে এনবিআর - অর্থনীতি

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান বলেছেন, ‘এনবিআরের কর-ভ্যাট শিক্ষণ ফোরাম দেশব্যাপী ছড়িয়ে দেয়া হবে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও প্রশিক্ষণ একাডেমিগুলোতে কর-ভ্যাটবিষয়ক কারিকুলাম অর্ন্তভুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে।’

মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যম স্কাইপি ব্যবহার করে ভিডিও কলের মাধ্যমে ফোরামের উদ্বোধনের সময় চেয়ারম্যান এ কথা বলেন।

এরপর দুপুরে রাজধানীর কাকরাইলস্থ আইডিইবি ভবনে ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ ও ‘উন্নয়ন মেলা ২০১৭’ উপলক্ষে কর ও ভ্যাট শিক্ষণ ফোরাম শিক্ষার্থীদের নিয়ে দিনব্যাপী আলোচনা, প্রশ্নোত্তর ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করে এনবিআর।

দেশের স্কুল, কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে কর ও ভ্যাটবিষয়ক সচেতনতা তৈরিসহ ভবিষ্যত প্রজন্মকে কর দেয়ায় উৎসাহিত করাই এ আয়োজনের উদ্দেশ্য।

ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, মতিঝিল সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়ের পাশাপাশি প্রথমবারের মতো ঢাকা সরকারি আলিয়া মাদরাসার শিক্ষার্থী, অভিভাবক ও জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তাসহ প্রায় তিন শতাধিক ব্যক্তি অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের ভ্যাট ও আয়কর বিষয়ক টিভিসি ও ডকুমেন্টারি প্রর্দশন ছাড়াও এনবিআরের লিফলেট বিতরণ; ভ্যাট অনলাইন থেকে প্রস্তাবিত নতুন ভ্যাট ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর বৈশিষ্ট বর্ণনা করা; ভ্যাট অনলাইনের শিক্ষা উপকরণ বিতরণ; দেশের আগামী দিনের কাণ্ডারী শিক্ষার্থীদের রাজস্ব নিয়ে ধারণা দেয়া হয়।

ফোরামের আহ্বায়ক ও সমন্বয়ক মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, “আমরা শিক্ষার্থীদের চাহিদা ও মনন চিন্তা করে তাদের প্রয়োজন উপযোগী করে ‘কর-ভ্যাট শিক্ষণ ফোরাম’ আয়োজন করছি। শিক্ষার্থীদের উচ্ছ্বাস, উল্লাস ও মনোযোগ আমাদের প্রচণ্ডভাবে উদ্ধুদ্ধ করেছে। তারা আগ্রহ নিয়ে এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে। এনবিআরের এ ধরনের উদ্ভাবনী ও সৃষ্টিশীল কাজে সর্ব সময়ই অগ্রণী ভূমিকা পালন করেছে। ভবিষ্যতেও করবে।”

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসডি

 

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য