৯ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ, বুধবার ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১২:৪৯ পূর্বাহ্ণ
শিরোনাম

ডিএসইতে সাড়ে পাঁচ বছরের সর্বোচ্চ লেনদেন

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭২৫ ঘণ্টা, মঙ্গলবার ১০ জানুয়ারি ২০১৭


ডিএসইতে সাড়ে পাঁচ বছরের সর্বোচ্চ লেনদেন - অর্থনীতি

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাড়ে ৫ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে মঙ্গলবার। এদিন গত দুই বছরের মধ্যে সূচক ডিএসইএক্স সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। এর শেয়ার দর বেড়েছে ৬৭ শতাংশ।

এদিন ডিএসইতে ১ হাজার ৬৯৭ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগে ২০১১ সালের ২৮ জুলাইয়ে লেনদেন ছিল ১ হাজার ৮০৪ কোটি টাকা। আজ ডিএসইএক্স ৬২ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৭৭ দশমিক ৩৯ পয়েন্টে। যা ২০১৪ সালের ১৯ অক্টোবরের মধ্যে সর্বোচ্চ। এদিন ডিএসইতে ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২১৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আর ৭৫টি কোম্পানির দর কমেছে এবং ৩৩টি কোম্পানির দর অপরিবর্তিত আছে।

মঙ্গলবার টাকার অংকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। এদিন কোম্পানির ৬৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ বিল্ডিং সিস্টেমসের ৪৮ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪২ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে আছে অ্যাপোলো ইস্পাত। ৩৬ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেনে চতুর্থ স্থানে আছে ইফাদ অটোস।

এদিকে, ৩৪ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেনে পঞ্চম স্থানে আছে লঙ্কাবাংলা। ৩৩ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেনে ষষ্ঠ স্থানে আছে ইউনিট হোটেল। ৩১ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেনে সপ্তম স্থানে ওএএল। অষ্টম স্থানে থাকা ডেসকোর শেয়ার লেনদেন ৩১ কোটি ২৬ লাখ টাকা। ৩০ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেনে নবম স্থানে আছে কেয়া কসমেটিকস। ২৯ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে আছে ডরিন পাওয়ার।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচকের উত্থান হয়েছে।

মঙ্গলবার সিএসসিএক্স সূচক ১৩৩ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৮৩৩ দশমিক ৮৮ পয়েন্টে। সিএসই৫০ বেড়েছে ১৩ দশমিক ৭৪ পয়েন্ট, সিএসই৩০ বেড়েছে ১৯০ দশমিক ৩৯ পয়েন্ট, সিএএসপিআই বেড়েছে ২২ দশমিক শূন্য ৭ পয়েন্ট এবং সিএসআই বেড়েছে ১৩ দশমিক ৯৮ পয়েন্ট।

সিএসইতে ১০৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৬৯টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১৯২টির, কমেছে ৬০টির এবং অপরিবর্তিত আছে ১৭টির।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসজে/এসডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য