artk
৪ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ, সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭, ৭:২১ পূর্বাহ্ণ

শিরোনাম

হাসিনার প্রস্তাবিত ‘সর্বদলীয় সরকার’ চায় বিকল্প ধারা

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২১৪৩ ঘণ্টা, সোমবার ০৯ জানুয়ারি ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ০৯২৭ ঘণ্টা, মঙ্গলবার ১০ জানুয়ারি ২০১৭


হাসিনার প্রস্তাবিত ‘সর্বদলীয় সরকার’ চায় বিকল্প ধারা - রাজনীতি

ঢাকা: ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে শেখ হাসিনার প্রস্তাবিত সর্বদলীয় সরকার আগামী নির্বাচনে চায় বিকল্প ধারা বাংলাদেশ।

সোমবার রাতে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান দলটির যুগ্মমহাসচিব মাহী বি চৌধুরী।

এ দিন সন্ধ্যায় ৬টায় প্রাক্তন রাষ্ট্রপতি ও দলটির চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে  ১৭ সদস্যের একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতির সঙ্গে নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে চলমান সংলাপে অংশ নেয়। রাষ্ট্রপতির সঙ্গে সংলাপকালে দলটির পক্ষ থেকে ৭ দফা প্রস্তাবনা তুলে ধরা হয়।

পরে দলটির যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী বলেন, “আমরা যে প্রস্তাব দিয়েছে তা নতুন কোন কিছু নয়। সেগুলো হলো- গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বদলীয় সরকারের যে প্রস্তাব দিয়েছেন তারই অংশ।”

মাহী বি চৌধুরী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের সময় যে প্রস্তাব দিয়েছেন সেটা তো এখনো আছে। ওনার কাছ থেকে দেয়া প্রস্তাব তো বাতিল হতে পারে না। সেই নির্বাচনকালীন সরকারের উদ্যোগ গ্রহণ করা হয় তাহলে আগামী সর্বদলীয় নির্বাচন সম্ভব।”

প্রধানমন্ত্রীর প্রস্তাব কি ছিল এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন সরকারি দলের থেকে ৫ জন, প্রধান বিরোধী দল থেকে ৫ জন আর অন্যান্য দল থেকে লোক নিয়ে এবং স্বরাষ্ট্রমন্ত্রণালয় এবং জনপ্রশাসন মন্ত্রণালয় বিরোধী দলের হাতে দিয়ে একটা সর্বদলীয় সরকার গঠন করা যায় তাহলে একটি অংশ গ্রহণমূলক নির্বাচন সম্ভব। যদিও গতবার বিএনপি আসেনি এ প্রস্তাবে। সেটা তাদের রাজনৈতি ভুল কিনা সেটা তারাই বলতে পারবেন।”

বি চৌধুরী বলেন, “নির্বাচন সুষ্ঠু করার জন্য কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। তার বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে নির্বাচনে সবদলের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য পদক্ষেপ নিতে হবে রাষ্ট্রপতিকে। তিনি আমাদেরকে আশস্ত করেছেন। ওনার যা যা দরকার ক্ষমতা আছে তা করবেন। আজকের বৈঠকের পর আমরা অনেক বেশি আশাবাদী আগামী সব দলের অংশ গ্রহণে একটি নির্বাচন অনুষ্ঠি হবে।”

তিনি বলেন, “রাষ্ট্রপতির আলোচনা অনেক বেশি ফলপ্রসূ হবে যদি তিনি প্রধানমন্ত্রীর কাছ থেকে নামগুলো নিতে পারেন।”

রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে অংশ গ্রহণ করেন- প্রাক্তন রাষ্ট্রপতি ও দলটির চেয়ারম্যান অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, বিকল্প ধারার নেতা শাহ আহমেদ বাদল, ড. কাজী কামাল, মাহবুব আলী, প্রফেসর আনোয়ারা বেগম, আবদুর রউফ মান্নান, বেগ মাহতাব উদ্দিন, ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইউসুফ, খন্দকার যোবায়ের হোসেন, শিপ্রা রহিম, ওবায়েদুর রহমান মৃধা, মো. ওয়াসিমুল ইসলাম, ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান, মো. মহসিন চৌধুরী, বিএম নিজাম উদ্দিন।

নিউজবাংলাদেশ.কম/এআর/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত