artk
১২ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২৭ জুলাই ২০১৭, ৬:৪৪ পূর্বাহ্ণ

শিরোনাম

উন্নয়ন মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪৪৪ ঘণ্টা, সোমবার ০৯ জানুয়ারি ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৭২৯ ঘণ্টা, সোমবার ০৯ জানুয়ারি ২০১৭


উন্নয়ন মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী - অর্থনীতি

ঢাকা: দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দলমত নির্বিশেষে সবার সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার দুপুুর ৩টার দিকে গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উন্নয়ন মেলার উদ্বোধনের সময়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে সামনে রেখে জেলা-উপজেলায় প্রথমবারের মতো এ উন্নয়ন মেলার আয়োজন করেছে সরকার। এবারের মেলার প্রতিপাদ্য, ‘উন্নয়নের জন্য গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র।’ জেলার সরকারি, আধা সরকারি ও বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান এ মেলায় অংশ নিচ্ছে।

মেলায় অংশ নেয়া প্রতিটি সংস্থা তাদের কর্মকাণ্ড জনগণকে অবহিত করবে। প্রতিদিন সকাল ১০টা থেকে মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

মেলা বাস্তবায়ন করবে বাংলাদেশ ব্যাংক, বিএসইসি, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, মাইক্রো ফাইন্যান্স অথরিটিসহ অন্যান্য সরকারি সংস্থা। যেখানে ৫৬টি মন্ত্রণালয় ও বিভাগ পৃথকভাবে তাদের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরবে। মেলায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থাকবে। অর্থ মন্ত্রণালয়কে প্রতিনিধিত্ব করবে এনবিআর।

মেলা প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান নিউজবাংলাদেশকে বলেন, “শুধু উন্নয়ন মেলায় নয়, সারা দেশে যত উন্নয়ন মেলা হবে সব মেলায় এনবিআর থাকবে। অর্থ মন্ত্রণালয়কে আমরা প্রতিনিধিত্ব করব। এসময় আমাদের সঙ্গে থাকবে ব্যাংকিং ডিভিশন। আয়কর, ভ্যাট ও শুল্ক এই তিনটি মিলে মেলায় স্টল থাকবে। এর সঙ্গে স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীদের জন্য থাকবে করশিক্ষণ ফোরাম।”

এনবিআর সূত্রে জানা যায়, করসেবায় ও প্রান্তিক জনগণের মধ্যে কর বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে উন্নয়ন মেলায় প্রথমবারের মতো সারা দেশের জেলা ও উপজেলা পর্যায়ে উপস্থিত থাকছে এনবিআর। এসময় মেলায় ইলেকট্রনিক কর শনাক্ত নম্বর (ইটিআইএন) নেয়াসহ অন্যান্য করসেবা পাওয়া যাবে। করশিক্ষণ ফোরামে স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীদের কর বিষয়ে বিভিন্ন শিক্ষা দেয়া হবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান, মেলায় শেয়ারবাজারের সামগ্রিক উন্নয়ন ও বিনিয়োগ ব্যবস্থা তুলে ধরা হবে। ইতোমধ্যে এ সংক্রান্ত একটি কমিটি গঠন করা হয়েছে। মেলার যাবতীয় কর্মকাণ্ড ওই কমিটি পরিচালনা করবে। মেলায় সময় বিএসইসি তাদের উন্নয়ন চিত্র তুলে ধরবে। পাশাপাশি তাদের সেবা দিয়ে জনগণকে আরো সম্পৃক্ত করবে। ৩ দিনের এ মেলায় মাধ্যমে শেয়ারবাজার সম্পর্কে সচেতনতা, বিনিয়োগে সঠিক সিদ্ধান্ত গ্রহণ এবং বাজার সম্পর্কে ধারণা নেয়ার সুযোগ থাকবে।

সরকারের এই উন্নয়ন মেলায় বিএসইসি প্রথমবারের মতো ২৮টি জেলায় অংশ নেবে। যেখানে শেয়ারবাজার সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউস আছে, সেখানকার জেলাগুলোকে প্রাধান্য দেয়া হয়েছে। এসব জেলাগুলো হলো- ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কক্সবাজার, কুমিল্লা, বগুড়া ফরিদপুর, বরিশাল, পাবনা, নরসিংদী, নারায়ণগঞ্জ, নওগাঁ, ময়মনসিংহ, টাঙ্গাইল, রংপুর, রাজশাহী, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, কুষ্টিয়া, কিশোরগঞ্জ, খুলনা, ফেনী, যশোর, জামালপুর, সিরাজগঞ্জ, গাজীপুর ও ব্রাক্ষণবাড়িয়া।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/কেকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত