১১ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ, মঙ্গলবার ২৪ জানুয়ারি ২০১৭, ৫:০৫ অপরাহ্ন
শিরোনাম

মেদ কমান সিরকায়

লাইফস্টাইল ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৪২২ ঘণ্টা, রোববার ০৮ জানুয়ারি ২০১৭ || সর্বশেষ সম্পাদনা: ১৪২৩ ঘণ্টা, রোববার ০৮ জানুয়ারি ২০১৭


মেদ কমান সিরকায় - লাইফস্টাইল
ফাইল ফটো

ভিনেগারকে বাংলায় আমরা বলি সিরকা। আর এটি একটি তরল পদার্থ যা অ্যাসিটিক অ্যাসিড ও পানির মিশ্রণ।  বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মানুষ রান্নার কাজে ভিনেগার ব্যবহার করে থাকেন। বিশেষ করে চাইনিজ রান্নায় ভিনেগার তো চাই–ই চাই। তবে শুধুমাত্র রান্নার ক্ষেত্রে নয় আরো বিভিন্ন কাজে ভিনেগার ব্যবহৃত হয়।

আসুন দেখে নেয়া যাক, আর কোন কোন কাজে ভিনিগার ব্যবহৃত হয়:

১।‌ গৃহস্থালির বিভিন্ন জিনিস পরিষ্কার করতে ভিনেগার ব্যবহার করা হয়।

২।  নিয়মিত ভিনেগার খেলে ওজন কমে। যারা অতিরিক্ত মেদে ভুগছেন, তারা স্যালাডের সঙ্গে মেয়োনিজের বদলে ভিনেগার দিয়ে খেতে পারেন।

৩। ভিনেগার খেলে দেহে রক্ত চলাচল সতেজ থাকে। পাশাপাশি রক্তে অক্সিজেন প্রবাহও বাড়ে। এছাড়াও ভিনিগার শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ক্লান্তি দূর করে শরীরকে চনমনে রাখে।

৪। খাবারের সঙ্গে ভিনেগার খেলে দেহে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যায়। দুই চামচ ভিনিগার আধ কাপ জলের সঙ্গে মিশিয়ে রাতে ঘুমানোর আগে খেলে রক্তে শর্করার পরিমাণ প্রায় ৪ থেকে ৬ শতাংশ কমে যায়।

৫। নিয়মিত স্যালাডের সঙ্গে ভিনেগার খেলে হজমক্ষমতা বৃদ্ধি পায়।

৬। অনিদ্রার রোগীদের জন্যেও ভিসেগার বেশ উপকারী। ঘুমের আগে গরম জলের সঙ্গে ভিনিগার মিশিয়ে স্নান করলে স্নায়ুর উত্তেজনা কমে এবং গভীর ঘুম হয়।

 

নিউজবাংলাদেশ.কম/এমবি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য