artk
৭ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ২১ নভেম্বর ২০১৭, ৭:৪৮ অপরাহ্ন

শিরোনাম

সিডনিতে ‘নিপবন পল্লীর’ বিজয় উৎসব পালিত

নাইম আবদুল্লাহ, সিডনি সংবাদদাতা | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৩১৩ ঘণ্টা, মঙ্গলবার ২৭ ডিসেম্বর ২০১৬


সিডনিতে ‘নিপবন পল্লীর’ বিজয় উৎসব পালিত - প্রবাস

সিডনি (অস্ট্রেলিয়া): সোমবার (২৬ ডিসেম্বর) সিডনিস্থ ওয়েন্টওর্থভিল রেডগাম অডিটয়ামে ‘শত ফুল প্রস্ফুটিত হোক’ এ স্লোগানে প্রবাসী বাংলাদেশিদের প্রতিষ্ঠান ‘নিপবন পল্লী গ্লোবাল’ বিজয় উৎসবের আয়োজন করে।

নতুন প্রজন্মের শিশু-কিশোরদের মনে মুক্তিযুদ্ধের চেতনা, বাংলাদেশি কৃষ্টি ও ইতিহাস তুলে ধরার লক্ষ্যে মূলত এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এদিন সকালে প্রথম পর্বে নিপবন পল্লীর প্রামাণ্য চিত্র প্রদর্শন, ছোট ছেলেমেয়েদের যেমনখুশি তেমন সাজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শিশু-কিশোরদের হল সাজানোসহ অনুষ্ঠান প্রাঙ্গণে দেশীয় রকমারি পসরার দোকান সাজিয়ে কেনাবেচা করতে দেখা গেছে।

বেলা ২টায় দুপুরের খাবার পরিবেশনের পর দ্বিতীয় পর্বে রোকসানা হুসাইন জেবা ও কাজী সুলতানা শিমির সঞ্চালনায় মূল সাংস্কৃতিক পরিবেশনা শুরু হয়। শিশু-কিশোরদের অংশগ্রহণে কোরাস গান, দলীয় ও একক নৃত্য, গান, কবিতা, গীতিনাট্য ও ফ্যাশন শো ছিল এ পর্বের মূল আকর্ষণ।

অংশগ্রহণকারী ছেলেয়েদের মধ্যে ছিল অপ্সরা, নিশু, রোজ, রেইন, ছোঁয়া, তানিশা, নোয়েল, ফাবিহা, প্রথম, সামারা, রিউইন, শেরউইন, রাশনান, সারাহ, তাজমিন ও নুশাবা। ছোটদের পরিবেশনার মূল দায়িত্বে ছিলেন ডা. ফারজানা ইউসুফ লিটা ও নুরুন্নাহার ফামি টুম্পা।

ছোট ছেলেমেয়েদের অনুপ্রেরণা দেয়ার জন্য বড়রাও সাংস্কৃতিক পরিবেশনায় অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানটির সার্বিক দায়িত্বে ও তত্ত্বাবধায়নে ছিলেন ডা. শায়লা জাহিদ লিমা ও সহযোগিতায় ডা. শায়েক খান।

আয়োজকদের সার্বিকভাবে সহায়তা করেন স্বপন ইসলাম, খন্দকার মামুন রহমান, শিরিন শাওন ও ডা. জাকির পারভেজ। সাউন্ড সিস্টেমও মঞ্চ পরিচালনায় ছিলেন বদিউজ্জামান নাদিম ও অক্টপ্যাডে সার্বিক সহযোগিতা করেছেন নির্মাল্য চক্রবর্তী।

নিপবন পল্লী আয়োজিত ১০ দিনব্যাপী ‘আমাদের প্রাণের বিজয় মেলা’র সমাপনী অনুষ্ঠানে কমিউনির বিশিষ্ট ব্যক্তিরা ও সাংবাদিক নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন, অস্ট্রেলিয়ান লিবারেল পার্টি থেকে ফেডারেল পার্লামেন্টের জাতীয় নির্বাচনে ওয়াটসন আসন থেকে এপি পদে প্রাতিদ্বন্দ্বিতাকারী প্রথম বাংলাদেশি শাহে জামান টিটু, ভয়েস অব বাংলাদেশ রেডিওর নির্বাহী পরিচালক ড. নার্গিস বানু, অস্ট্রেলিয়া বাংলাদেশ প্রেস অ্যান্ড মিডিয়া কাউন্সিলের সভাপতি ড. এনামুল হক, জেনারেল সেক্রেটারি মোহাম্মেদ আব্দুল মতিন, জয়েন্ট সেক্রেটারি আবদুল আউয়াল, নাইম আবদুল্লাহ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ সাউথ ওয়েলসের সভাপতি একেএম ফজলুল হক শফিক, বঙ্গবন্ধু পরিষদ সিডনি অস্ট্রেলিয়ার সাধারণ সম্পাদক গাউসুল আজম শাহজাদা, রংধনু অজবাংলা কালচারাল অ্যাসোসিয়েশনের সভাপতি শামীম সামসুসজ্জামান, কোষাধ্যাক্ষ নাফিস আহমেদ খন্দকার প্রমুখ।

এছাড়াও সিডনি প্রবাসী বুদ্ধিজীবী, লেখক, কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিল্পী, সামাজিক ও রাজনৈতিক দলের নেতাসহ দলমত নির্বিশেষে সর্বস্তরের মানুষ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, নিপবন পল্লী সিডনিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের একটি সামাজিক প্রতিষ্ঠান যা নতুন প্রজন্মকে প্রবাসে সব ধরনের বাংলাদেশি সংস্কৃতি ও ঐতিহ্য ধারণ, চর্চা এবং সম্প্রসারিত করার লক্ষ্যে অনুপ্রেরণামূলক উদ্যোগ নিয়ে থাকে।

আয়োজকরা জানান, ১৬ই ডিসেম্বর বাংলাদেশের ইতিহাসে শ্রেষ্ঠতম গৌরব ও আনন্দের দিন। পৃথিবীর মানচিত্রে আমাদের স্বাধীনতার ও স্বকীয়তার আত্মপ্রকাশের দিন। নতুন প্রজন্মের কাছে এই বার্তা প্রকাশের দায়িত্ব আমাদের সবার। এই দায়িত্ব পালনের অংশ হিসেবে আমাদের নুতন প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের বীরগাঁথা, ইতিহাস এবং দেশীয় সংস্কৃতিকে তুলে ধরতেই মূলত এই আয়োজন।

সবশেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে উপস্থিত সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

নিউজবাংলাদেশ.কম/এনএ/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য