artk
১৫ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ, বুধবার ২৮ জুন ২০১৭, ২:৪৭ পূর্বাহ্ণ

শিরোনাম

সিডনিতে বিজয় উৎসব উৎযাপিত

নাইম আবদুল্লাহ, সিডনি সংবাদদাতা | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১২১১ ঘণ্টা, রোববার ১৮ ডিসেম্বর ২০১৬


সিডনিতে বিজয় উৎসব উৎযাপিত - প্রবাস

 সিডনি (অস্ট্রেলিয়া): বাংলাদেশের সিডনি প্রবাসীদের সংগঠন ‘সিডনি-বেঙ্গালিজ কমিউনিটি’র (ইনক) আয়োজনে বিজয়ের ৪৬ বছর উদযাপন করা হয়েছে।  

গত ১৭ ডিসেম্বর (শনিবার) বিকেল সোয়া ৫টায় ইঙ্গেলবার্ন কমিউনিটি হলে ‘এসো মেতে উঠি বিজয়ের আনন্দে’ স্লোগান নিয়ে এ অনুষ্ঠান উদযাপন করা হয়।  

এই বিজয় উৎসব ছিল মূলত প্রবাসে বেড়ে ওঠা শিশু-কিশোরদের নিয়ে নানা পরিবেশনায় সাজানো। বিজয় দিবসের এই অনুষ্ঠান সূচিতে ছিল মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্য চিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের এবং সিডনির প্রতিষ্ঠিত শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান।  

দেশের জনপ্রিয় আবৃত্তিশিল্পী আহকাম উল্লাহ এই বিজয় উৎসবের শুভ উদ্বোধন করেন। তারপর রুমানা সিদ্দিকির পরিচালনায় ‘সাটারডে কমিউনিটি স্কুল অব ল্যাঙ্গুয়েজ অফ বাংলা’র কিশোর-কিশোরীরা বীরশ্রেষ্ঠদের গৌরবময় জীবনগাথা নিয়ে আলোচনা করে।  

রোখসানা রহমানের তত্ত্বাবধায়নে কিশলয় কচিকাঁচা সমবেত সঙ্গীত, ছড়া, নাচ ও গানসহ বিজয় দিবসভিত্তিক বিভিন্ন পরিবেশনা উপস্থাপন করে। এছাড়া কাম্পেলটাউন বাংলা স্কুলের ছোট বন্ধুরা ছড়া, গান ও নৃত্য পরিবেশন করে।  অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে দেশের জনপ্রিয় আবৃত্তিশিল্পী আহকাম উল্লাহ, মাহিদুল ইসলাম মাহি এবং দেবাশীষ বিশ্বাস রুপন কবিতা আবৃত্তি করে উপস্থিত শ্রোতা-দর্শকদের মুগ্ধ করেন।  

এছাড়াও মাহিদুল ইসলাম মাহি সিডনি প্রবাসী গায়ক এহসান আহমেদের সঙ্গে একটি গানে অংশ নেন।  

অনুষ্ঠানের অন্যতম উদ্যোক্তা ও সিডনিবেঙ্গালিজ ডটকমের সম্পাদক আবু তারিক বলেন, ‘‘১৬ ডিসেম্বর পৃথিবীর মানচিত্রে আমাদের স্বাধীনতার ও স্বকীয়তার আত্মপ্রকাশের দিন। নতুন প্রজন্মের শিশু কিশোরদের মনে মুক্তিযুদ্ধের চেতনা সম্প্রসারিত করার লক্ষ্যে ‘সিডনি-বাঙালি কমিউনিটি’ বহুদিন ধরে প্রবাসে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। নতুন প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের বীরগাঁথা, ইতিহাস এরং দেশীয় সংস্কৃতিকে তুলে ধরতেই মূলত আমাদের এ আয়োজন।”  

আয়োজক কমিটির অনুরোধে উপস্থিত দর্শক ও শ্রোতারা লাল-সবুজের সমন্বয়ে দেশীয় পোশাক পড়ে বিজয়ের অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন।  

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন সেলিমা বেগম এবং সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন সিডনি বাঙালি কমিউনিটি।  

নিউজবাংলাদেশ.কম/এনএ/এমএস

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য