artk
১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ২৭ জুন ২০১৭, ৪:২৮ অপরাহ্ন

শিরোনাম

তিন সাধারণ সম্পাদকই ঢাবি রাষ্ট্রবিজ্ঞানের

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৮৪৮ ঘণ্টা, শনিবার ২৯ অক্টোবর ২০১৬ || সর্বশেষ সম্পাদনা: ২১২০ ঘণ্টা, মঙ্গলবার ০১ নভেম্বর ২০১৬


তিন সাধারণ সম্পাদকই ঢাবি রাষ্ট্রবিজ্ঞানের - রাজনীতি
ছবি: বাঁ থেকে ওবায়দুল কাদের, হারুনুর রশিদ ও জাকির হোসেন

ঢাকা: ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নব নির্বাচিত সাধারণ সম্পাদকসহ যুবলীগ ও ছাত্রলীগের সাধারণ সম্পাদক তিন জনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্র বিজ্ঞানের ছাত্র। তারা হলেন, দলটির বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন।

দেশের বড় রাজনৈতিক দল আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের তিন গুরুত্বপূর্ণ পদের নেতা একই বিভাগের হওয়াতে কিছুটা আলোচনাও চলছে রাজনৈতিক মহল ও ঢাবির রাষ্ট্র বিজ্ঞান বিভাগে।

জানা গেছে, নব নির্বাচিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের  ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্র বিজ্ঞান বিভাগ থেকে অনার্সসহ স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি সত্তর দশকের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন।

আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক হারুনুর রশিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগ থেকে  অনার্সসহ স্নাতক ডিগ্রি লাভ করেন।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন ২০০৭-২০০৮ সেশনের ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগে ভর্তি হন। সেখান থেকে অনার্স ও মাস্টার্স শেষ করেন গত বছর। 

বিষয়টি সম্পর্কে জাকির হোসেন বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের বড় শিক্ষা প্রতিষ্ঠান। দেশের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি এখান থেকে বের হয়েছেন। এর মধ্যে রাষ্ট্র বিজ্ঞান বিভাগ থেকেও অনেকে দেশের ও রাজনৈতিক কর্মকাণ্ডে সুপ্রতিষ্ঠিত। এটা বিভাগের জন্য যেমন গর্বের। অন্যদিকে, আমিও গর্বিত।”

বিশ্লেষণ করে দেখা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগে যারা পড়াশোনা করেন, অন্য বিভাগের শিক্ষার্থীদের থেকে তারা রাজনৈতিক কর্মকাণ্ডে বেশি সময় দিয়ে থাকেন। রাজনৈতিক সংশ্লিষ্টতাও এই বিভাগের শিক্ষার্থীদের বেশি থাকে।”

নিউজবাংলাদেশ.কম/এআর/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য