artk
৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, শুক্রবার ১৪ ডিসেম্বর ২০১৮, ৭:০৪ অপরাহ্ন

শিরোনাম

অসম্পাদিত -এর সব সংবাদ

অসম্পাদিত

০২:০৫ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৮, রোববার

প্রেক্ষিত বাংলাদেশ
ডিগবাজির রাজনীতি, নির্বাচনে ডিগবাজি

রাজনীতি (Politics) হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কিছু ব্যক্তির সমন্বয়ে সংঘবদ্ধ হয়ে হয়ে সামাজিক রীতিনীতি নির্ধারণ করে থাকে, সহজভাবে এই প্রক্রিয়াকে রাজনীতি বলা হয়।

অসম্পাদিত

০৮:৩৫ এএম, ০৭ ডিসেম্বর ২০১৮, শুক্রবার

নির্বাচনী টুকিটাকি এবং বাড়াবাড়ি

সাংসদ হওয়ার জন্যে সবার এতো আগ্রহ কেন? যদি এরকম হতো যে একটা আদর্শের ধারক হয়ে দেশ সেবার জন্যে আগ্রহ তাহলে অবশ্যই আমরা খুশি হতাম। কিন্তু মনে হচ্ছে ব্যাপারটা সেরকম কিছু নয়

অসম্পাদিত

০৯:৩৭ পিএম, ০৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার

সরকার নিয়ন্ত্রিত আয়োজনে ‘সুষ্ঠু’ ভোট হবে তো!

এরকম অভিযোগ সম্প্রতি প্রকাশিত হচ্ছে গণমাধ্যমগুলোতে। এ নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে, ক্ষমাতসীন আওয়ামী লীগ সরকারের অধীনে থেকে সরকারের নিয়ন্ত্রণে ভোটের যে আয়োজন- তা কতোটুকু সুষ্ঠু হবে?

 

অসম্পাদিত

০১:৪৩ পিএম, ২৮ নভেম্বর ২০১৮, বুধবার

ঋণ-খেলাপিদের আইনি সুবিধায় নির্বাচনে অংশগ্রহণ, গণতন্ত্র এবং সুশাসন

আমাদের দেশে ঋণখেলাপিদের ওপর দৃশ্যমান কোন বিধিনিষেধ নাই। উপরন্ত ঋণখেলাপিরা যথারীতি বিলাসী বাড়ি-গাড়ি, বিদেশভ্রমণ, রাজনৈতিক কার্যক্রম এমনকি ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সর্বোচ্চ স্থান/পদ দখল করে আছেন।

অসম্পাদিত

০৯:২৫ এএম, ২৫ নভেম্বর ২০১৮, রোববার

ইভিএমের ব্যবহার, রাজনীতিবিদদের জ্ঞান এবং ইসির ব্যর্থতা

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন কমিশন ঘোষিত ইলেক্ট্রনিক ভোটিং মেশিন ব্যবহারের সর্বশেষ ঘোষণা অনুযায়ী ৬টি আসনে এ পদ্ধতি ব্যবহারের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন। আনুপাতিক হিসাবে কেবলমাত্র শতকরা ২ ভাগ আসনে ব্যবহার হবে।

অসম্পাদিত

০৮:০৮ এএম, ২৩ নভেম্বর ২০১৮, শুক্রবার

সাদাসিধে কথা
নির্বাচনী ইশতেহারে যা চাই

নির্বাচন আসছে, তাই রাজনৈতিক দলগুলো এখন অনেক খাটাখাটুনি করে তাদের দলের নির্বাচনী ইশতেহার তৈরি করবে। কেউ যদি আমাকে জিজ্ঞেস করে এই নির্বাচনী ইশতেহারে আমি দেখতে চাই এরকম দশটি বিষয়ের কথা বলতে, তাহলে আমার তালিকাটি হবে এরকম :

অসম্পাদিত

১২:৩৭ পিএম, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার

জামাল খাশোগি হত্যা, মানবাধিকার এবং মুসলিম দেশগুলোর অবস্থান

যুগ যুগ ধরেই পৃথিবীব্যাপী সত্যপ্রকাশ বাধাগ্রস্ত হয়ে আসছে ক্ষমতাসীন অথবা সম্পৃক্ত প্রতিপক্ষের দ্বারা। সত্য প্রকাশ করতে গিয়ে সকল সমাজে অজস্র মানুষ হত্যার, নির্যাতনের শিকার হয়েছেন। তারমধ্যে সবচাইতে বেশি হত্যার/গুপ্ত হত্যার শিকার হয়েছেন সংবাদকর্মী বা সাংবাদিক। সমসাময়িক আলোচিত নারকীয় হত্যাকাণ্ড বিশিষ্ট সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড।

অসম্পাদিত

০৯:১৭ এএম, ১৬ নভেম্বর ২০১৮, শুক্রবার

অংশগ্রহণমূলক নির্বাচন বনাম আমজনতার অংশগ্রহণ

সকল জল্পনা-কল্পনার মোটামুটি অবসান হয়ে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিবর্তিত তারিখ ৩০ ডিসেম্বর ২০১৮ নির্ধারণ করা হয়েছে। রাজনৈতিক দলগুলি দলীয় এবং জোটগতভাবে নির্বাচন প্রক্রিয়ায় সক্রিয়। প্রত্যেকটি দল নির্বাচন নিয়ে বেশ উচ্ছ্বসিত। যদিও কোন কোন দল সুযোগ-সুবিধা নিয়ে নানা দাবি এবং আপত্তির অবতারণা করছে।

অসম্পাদিত

১০:৩৬ এএম, ০৯ নভেম্বর ২০১৮, শুক্রবার

নিউ ইয়র্কে নির্বাচন

তবে পৃথিবীর দুটি এয়ারপোর্টে আমি এখনও যথেষ্ট স্বস্তি অনুভব করি, তার একটি হচ্ছে ঢাকা এয়ারপোর্ট। এখানেই সবাই আমাকে চেনেন এবং, ‘স্যার এইখানে চলে আসেন’ বলে ডেকে নিজ থেকে সবকিছু করে দেন। শুধু তাই না, পাসপোর্টে সিল দেয়ার সময় অনেকেই তাদের ছেলে-মেয়ের গল্প করেন, আমার লেখালেখি পড়তে তারা ভালোবাসেন, সেই কথাটিও জানিয়ে দেন।

অসম্পাদিত

০৯:৩৪ এএম, ০৯ নভেম্বর ২০১৮, শুক্রবার

জাতীয় সংসদ নির্বাচন, নৈতিক দাবি এবং এর পক্ষে সীমাহীন কুযুক্তি?

অংশীদার দলগুলির মধ্যে বড় দলগুলি নির্বাচনের বিষয়ে একমত অথবা বাধ্য হলেও নামসর্বস্ব অংশীদারদের অনেকে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে এবং তাদের বক্তব্য রাজনৈতিক সমাঝোতার পরিবর্তে দূরত্বই তৈরি করবে।