artk
১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ, মঙ্গলবার ২৭ জুন ২০১৭, ৪:৩৫ অপরাহ্ন

শিরোনাম

‘পাকি প্রেমের অপবাদ’ সুবিচারের মানদণ্ডে উত্তীর্ণ তো?

জন্মসূত্রে মুসলিম, তাই নিজস্ব চিন্তা-চেতনার বিকাশ ঘটার আগ পর্যন্ত আমি ছিলাম পাকিস্তান ক্রিকেট দলের পাঁড় সমর্থক আর ইন্ডিয়ার ঘোর বিরোধী। কারণ এটা মুসলিমদের দল আর ওটা হিন্দুদের! অনেকেই হয়তো স্বীকার করতে দ্বিধাবোধ করবেন। কিন্তু আমার বলতে 

পদ্মা সেতু দিয়ে কী হবে?

একটা দেশ কেমন চলছে সেটা বোঝার উপায় কী? জ্ঞানীগুণী মানুষদের নিশ্চয়ই এটা বের করার নানা উপায় আছে। তারা অর্থনীতির দিকে তাকাবেন, দেশের আইনশৃঙ্খলা বিবেচনা করবেন, দুর্নীতির পরিমাপ করবেন, দেশের শিক্ষা ব্যবস্থা যাচাই-বাছাই করবেন এবং আরও অনেক কিছু বিশ্লেষণ করে একটা রায় দেবেন।

স্বপ্ন ভেঙে নয় স্বপ্নের অংশীদার হয়ে

স্বপ্ন ভেঙে নয় স্বপ্নের অংশীদার হয়ে

কাজেই যখনই কেউ আমাদের মুক্তিযুদ্ধের স্বপ্ন ভূলুণ্ঠিত করে তারা সরাসরি ত্রিশ লাক্ষ শহিদের রক্তের সাথে বিশ্বাসঘাতকতা করে।

চিরতরে থেমে গেলো বিদ্রোহী কণ্ঠ

চিরতরে থেমে গেলো বিদ্রোহী কণ্ঠ

বনানী সবুজের নীড়ে মা-বাবার পাশে বাংলাদেশের আধিপত্যবাদের বিরুদ্ধে আপসহীন সিংহপুরুষ শফিউল আলম প্রধান ঘুমিয়ে গেলেন। তিনি আর ফিরে আসবেন না।

এ লেখা অভিভাবকদের জন্য

এ লেখা অভিভাবকদের জন্য

আমি আজকের লেখাটি একটি চিঠি দিয়ে শুরু করতে চাই। চিঠিটি পেয়েছি দিন দশেক আগে। চিঠিটি পড়ার পর কী করব বুঝতে না পেরে ব্যাগে ঢুকিয়ে সঙ্গে নিয়ে ঘুরছি। মনের ভেতর এক ধরনের চাপা অশান্তি।

এ সপ্তাহের ভাবনা

এ সপ্তাহের ভাবনা

আমি সিলেটে থাকি, সুনামগঞ্জের খুব কাছে। হাওর আমার খুব প্রিয় জায়গা, পুরো বর্ষার সময় উথাল-পাথাল পানিতে নৌকা ভাসিয়ে দিয়ে সেখানে বসে হাওরের সৌন্দর্যটি দেখার মাঝে অন্য এক ধরনের বিস্ময়কর অনুভূতি রয়েছে। 

অবাধ তথ্যপ্রবাহ ও তথ্য মন্ত্রণালয়

অবাধ তথ্যপ্রবাহ ও তথ্য মন্ত্রণালয়

সার্বিকভাবে গত আট বছরে তথ্য মন্ত্রণালয়ের সুবিশাল কর্মযজ্ঞে দেশে গণমাধ্যমের যে অভূতপূর্ব বিকাশ ঘটেছে এবং অবাধ তথ্য প্রবাহের নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে, তা দেশের মানুষকে যেমন অধিকার-সচেতন করেছে, তেমনি রাষ্ট্রের পরিচালনা ব্যবস্থার সঙ্গে ঘটিয়েছে জনমানুষের অনন্য সংযোগ

হাওরের ঊনমানুষ: যেমন আছে বাংলাদেশ

হাওরের ঊনমানুষ: যেমন আছে বাংলাদেশ

হাওরে আরও পানি ঢুকছে। ভেঙে গ্যাছে শেষ প্রতিরোধ শনির হাওরের বাঁধ। বাঁশ দিয়ে পানি ঠেকানোর চেষ্টায় হেরে গেছেন সমতলের কৃষক। লিখছি যখন, রাত ১.১০। এল ক্লাসিকো শেষ হলে কেউ বিছানায় প্রিয় মানুষের সাথে, কেউ কোলবালিশ নিয়ে ফেসবুক স্ট্যাটাসে। আমারও আরও একটা কবিতা লেখা হয়ে গ্যাছে।

এই বিভাগের সর্বোচ্চ পঠিত