artk
১ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ, বুধবার ১৬ আগস্ট ২০১৭, ৯:০২ অপরাহ্ন

শিরোনাম

আনন্দ এবং বেদনার কাহিনি

গণিত অলিম্পিয়াডের মতোই ইনফরমেটিক্স অলিম্পিয়াডেও আমাদের আরও একটি ‘মেডেল’ আছে, সেটি হচ্ছে পার্শ্ববর্তী দেশ ভারতবর্ষকে হারিয়ে দেওয়ার ‘মেডেল’। এত বড় একটি দেশ, তথ্যপ্রযুক্তিতে সারা পৃথিবীতে তাদের হাঁকডাক। কাজেই সেই দেশটিকে যদি আমাদের স্কুল-কলেজের বাচ্চারা হারিয়ে দেয়, একটুখানি আনন্দ তো আমি পেতেই পারি!

ভালোর কলকাতা, মন্দের কলকাতা

ভোর ৬টায় খুলনা থেকে বেনাপোলগামী ট্রেন। সাড়ে ৫টার মধ্যে খুলনা রেলস্টেশনে পৌঁছাতে হবে। ঘড়িতে ভোর ৪টার এলার্ম দিয়ে একটু সকাল সকাল ঘুমিয়ে পড়ি। কিন্তু এলার্ম বেজে উঠার ২০ মিনিট আগেই ঘুম ভেঙে যায়

আহা চিকুনগুনিয়া

আহা চিকুনগুনিয়া

ঈদের দিন ভোরবেলা ঘুম থেকে উঠে মেঝেতে পা দিয়ে আমি চমকে উঠেছি, পায়ের তলায় প্রচণ্ড ব্যথা! গত রাতে আমি ঠিক কোথায় কীভাবে হাঁটাহাঁটি করেছি যে পায়ের নিচে এত ব্যথা সেটা যখন চিন্তা করে বের করার চেষ্টা করছি তখন আমার স্ত্রী আমাকে মনে করিয়ে দিল, বলল, এটা সম্ভবত চিকুনগুনিয়া।

ফেইসবুকের ভাঁজে ভাঁজে ফাঁদ, সাবধান!

ফেইসবুকের ভাঁজে ভাঁজে ফাঁদ, সাবধান!

মহিলা উল্টো আমায় লম্বা ম্যাসেজ পাঠায়, উনার হাজব্যান্ড থেকে যেন দূরে থাকি। শুধু তা নয়, আমার চেনা জানা মানুষের মাঝেও নালিশ জানাচ্ছে যে তার কোলা ব্যাঙ টাইপ স্বামীর দিকে আমার নজর। 

‘বাংলার মালালা’ সাহিদার স্বপ্নযাত্রা

‘বাংলার মালালা’ সাহিদার স্বপ্নযাত্রা

নরওয়ের রাজধানী অসলোতে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলন ‘বিকজ আই অ্যাম অ্যা গার্ল’ এ নিজের জীবনের সংগ্রাম ও লড়াইয়ের বীরত্ব গাঁথা শুনিয়ে সম্মেলনে উপস্থিত সবার মন কেড়েছে স্বর্ণা। জীবন যুদ্ধে তার লড়াইয়ের গল্প শুনে মুগ্ধ হয়ে নরওয়ের প্রধানমন্ত্রী তাকে ভূষিত করেন ‘বাংলার মালালা’ নামে।

বিভীষিকার রাতটি যেনো ফুরাচ্ছিল না

বিভীষিকার রাতটি যেনো ফুরাচ্ছিল না

হলি আর্টিজানের স্টাফ। দেয়াল টপকে বেরিয়ে এসেছেন তিনি। চোখে মুখে আতঙ্ক তার। সংবাদকর্মীরা ঘিরে ধরার পরে জানালেন ভেতরে তার দেখা রোমহর্ষক বর্ণনা

‘পাকি প্রেমের অপবাদ’ সুবিচারের মানদণ্ডে উত্তীর্ণ তো?

‘পাকি প্রেমের অপবাদ’ সুবিচারের মানদণ্ডে উত্তীর্ণ তো?

জন্মসূত্রে মুসলিম, তাই নিজস্ব চিন্তা-চেতনার বিকাশ ঘটার আগ পর্যন্ত আমি ছিলাম পাকিস্তান ক্রিকেট দলের পাঁড় সমর্থক আর ইন্ডিয়ার ঘোর বিরোধী। কারণ এটা মুসলিমদের দল আর ওটা হিন্দুদের! অনেকেই হয়তো স্বীকার করতে দ্বিধাবোধ করবেন। কিন্তু আমার বলতে 

পদ্মা সেতু দিয়ে কী হবে?

পদ্মা সেতু দিয়ে কী হবে?

একটা দেশ কেমন চলছে সেটা বোঝার উপায় কী? জ্ঞানীগুণী মানুষদের নিশ্চয়ই এটা বের করার নানা উপায় আছে। তারা অর্থনীতির দিকে তাকাবেন, দেশের আইনশৃঙ্খলা বিবেচনা করবেন, দুর্নীতির পরিমাপ করবেন, দেশের শিক্ষা ব্যবস্থা যাচাই-বাছাই করবেন এবং আরও অনেক কিছু বিশ্লেষণ করে একটা রায় দেবেন।

এই বিভাগের সর্বোচ্চ পঠিত