৯ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ, বুধবার ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১২:৫০ পূর্বাহ্ণ
শিরোনাম

শুধু অংশগ্রহণমূলক নির্বাচন সুষ্ঠু নির্বাচনের পূর্ব শর্ত নয়

সংবিধানের পঞ্চদশ সংশোধনপরবর্তী জাতীয় সংসদ নির্বাচনের যে বিধান করা হয়েছে তাতে বলা হয়েছে- মেয়াদ অবসানের কারণে সংসদ ভেঙে গেলে ভেঙে যাওয়ার পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে এবং মেয়াদ অবসান ব্যতীত অন্য কোন কারণে সংসদ ভেঙে গেলে ভেঙে যাওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। 

মুহম্মদ জাফর ইকবালের সাদাসিধে কথা
এই লেখাটি ছোটদের জন্যে

বড়রা এই লেখাটি পড়তে পারবেন না তা নয়, কিন্তু আমার ধারণা বড় মানুষেরা যাদের ছেলেমেয়েরা স্কুল-কলেজে পড়ে তারা এই লেখাটি পড়ে একটু বিরক্ত হতে পারেন।

ছাত্রলীগ আমার অহংকার 

ছাত্রলীগ আমার অহংকার 

উপমহাদেশের সবচেয়ে প্রাচীন ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের জন্মদিন আজ। আমার যৌবনের প্রথম প্রেম, প্রেরণার উচ্ছ্বাস, গৌরবের সংগঠনের জন্মদিনে শুভেচ্ছা জানাই ছাত্রলীগের সাবেক ও বর্তমানের সব নেতাকর্মীদের।

কওমি মাদরাসার শিক্ষাব্যবস্থা কি বিশ্বজয়ের ক্ষমতা রাখে?

কওমি মাদরাসার শিক্ষাব্যবস্থা কি বিশ্বজয়ের ক্ষমতা রাখে?

মাদরাসার প্রিন্সিপাল সাহেব ইমাম সাহেবের পেছনের কাতারেই ছিলেন। ইমাম-শিক্ষকের এমন মোনাজাত শুনে তিনি দারুণ গোস্বা করে উঠলেন। নামাজের শেষে ওই শিক্ষককে দপ্তরে ডেকে পাঠালেন।

বাংলাদেশ এখন স্বনির্ভর, স্বপ্ন উন্নত রাষ্ট্রের

বাংলাদেশ এখন স্বনির্ভর, স্বপ্ন উন্নত রাষ্ট্রের

দেশে সামগ্রিক উৎপাদনের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। মাথাপিছু প্রবৃদ্ধির হার যা সত্তরের দশকে ছিল মাত্র এক শতাংশ। তা আশির দশকে সাড়ে তিন শতাংশ, নব্বইয়ের দশকে সাড়ে চার শতাংশ, তার পরের দশকে তা বেড়ে দাঁড়ায় সাড়ে পাঁচ শতাংশে; বর্তমানে যা সাত শতাংশ। তা আরও সামনে এগুচ্ছে

২৮টি শিশুর মৃত্যু, আসামিরা খালাস এবং অনেকগুলো প্রশ্ন

২৮টি শিশুর মৃত্যু, আসামিরা খালাস এবং অনেকগুলো প্রশ্ন

দেশের ওষুধ কোম্পানি রিড ফার্মাসিউটিক্যালসের ভেজাল প্যারাসিটামল সিরাপ সেবন করে ২৮টি শিশু মারা গেছে। ২০০৯ সালের আগস্টে এমন একটি অভিযোগ তুলে মামলা করেছিলেন তৎকালীন ড্রাগ সুপার শফিকুল ইসলাম। 

এই সংগ্রামীর একদণ্ডও বই ছাড়া চলত না

কাস্ত্রো স্মরণে কবীর সুমন
এই সংগ্রামীর একদণ্ডও বই ছাড়া চলত না

ফিদেল কাস্ত্রোর মৃত্যু মানে এ পৃথিবীতে সাম্রাজ্যবাদদের বিরুদ্ধে একটি প্রধান কণ্ঠের শেষ হয়ে যাওয়া। আমার বয়স আর দেড় বছরের মধ্যে সত্তর হবে। আমার বয়স যখন তেরো, তখন প্রথম কাস্ত্রোর নাম শুনেছিলাম।

জাতিগত অপরাধপ্রবণতা গণহত্যার বৈধতা দেয় কি?

জাতিগত অপরাধপ্রবণতা গণহত্যার বৈধতা দেয় কি?

রোহিঙ্গা ইস্যু নিয়ে ইদানিং গণমাধ্যমের পাশাপাশি ফেসবুক বেশ সরগরম হয়ে উঠেছে। হতাশা, প্রতিবাদ, ঘৃণা, সীমান্ত খুলে দেয়ার আহ্বান, সীমান্ত খুলে না দেয়ার সরকারি সিদ্ধান্তের প্রতি সমর্থন, রোহিঙ্গাদের সম্ভাব্য অনুপ্রবেশের কুফল বিশ্লেষণ, বিশ্বশক্তিধরদের নিষ্ক্রিয়তা, ব্যপারটাকে ধর্মীয় চেহারা দেয়ার চেষ্টা– মোটামুটি এইগুলোই হচ্ছে আলোচনা ও মতামতের বিষয়বস্তু।