১০ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ, বুধবার ২২ ফেব্রুয়ারি ২০১৭, ৯:৩১ অপরাহ্ন
শিরোনাম

পুরুষ নিজেইতো বন্দী, নারীর উষ্ণ চামড়ার খাঁজে!

যখনই কোনো মুহূর্তে কোনো পুরুষকে নিজেকে ছোট করতে দেখি আমার ভিতরে একরকম হাহাকার হয়। নারীর এমন অভিজ্ঞতা আমাদের জন্য প্রায় স্বাভাবিক।

‘টেক ইট ইজি ম্যান’

বছর পাঁচ আগের কথা, বাসে করে শ্যাওড়াপাড়া থেকে শাহবাগ যাচ্ছি। শেকড় পরিবহন। সামনের মহিলা আসন ফাঁকা থাকতেও পেছনের একটা খালি উইন্ডো সিটে মানে জানালার পাশের সিটে বসেছি।

নির্বাচন ভবন: গণতন্ত্রের বাতিঘর

নির্বাচন ভবন: গণতন্ত্রের বাতিঘর

আজ (২২ জানুয়ারি) নির্বাচন কমিশন তার নিজের বাড়িতে। বড় সংসার অনেক মালপত্র- গত দুই দিন মালপত্র স্থানান্তরের কাজ হয়েছে, আজও সারাদিন বিভিন্ন শাখা-অধিশাখার মালপত্র ছেড়ে আসা ভবন হতে আনা হয়েছে। নতুন ভবন, এখনো শেষ মুহূর্তের ফিনিশিংয়ের কাজ চলছে। 

শুরু করতে হবে আপনার ঘর থেকে: তামান্না সেতু

শুরু করতে হবে আপনার ঘর থেকে: তামান্না সেতু

“মফস্বল বা এই শহরটাও যতদিন পর্যন্ত এতখানি শহর না হয়ে উঠেছিল, প্রত্যেকটা এলাকায় at least একটা খেলার মাঠ ছিল। সেই জায়গাটা... ঢাকাতে যখন দেখলাম যে নেই এবং আমি নিজেও একটা সময় মা হলাম, আমি যেই ঊর্বর শৈশবটা কাটাতে 

তিস্তা ব্রিজে আসুন, দেখে যান নদীর মৃত্যু

তিস্তা ব্রিজে আসুন, দেখে যান নদীর মৃত্যু

এটাও তো জানেন, বঙ্কিমচন্দ্রের ‘দেবী চৌধুরানী’ উপন্যাসে যে ‘ত্রিস্রোতা নদী’ নদীর কথা বলা হয়েছে তাই হচ্ছে তিস্তা! দেবীর বজরা ভেসে বেড়াত তিস্তার জলে। তিস্তা নিয়ে রচিত হয়েছে বহুগান।

লাইফ ইজ কলিং

লাইফ ইজ কলিং

একবার পেলেই হয় জাহাঙ্গীর ভাই, আপনারে দুই-চাইর দশ লাখ দিয়া সারাজীবন বসায়া বসায়া খাওয়াবো ইনশাআল্লাহ! বন্ধু আমাকে আশ্বস্ত করেছে। দেশব্যাপী তার নেটওয়ার্ক কাজ করে চলেছে।

ধর্ষকের সাথে বিয়ে!

ধর্ষকের সাথে বিয়ে!

খুব কাছ থেকে দেখা এবং সত্য ঘটনা। নাম পরিচয় উহ্য থাকল। মাঘ মাস খুব শীত। সকালের আলো তখনো ফোটেনি। এরমধ্যেই চিৎকার-চেঁচামেচি। সবাই দৌড়ে যাচ্ছে। 

‘বিপ্লব হতে দেরি হবে না মোটেও’

‘বিপ্লব হতে দেরি হবে না মোটেও’

না, আমি রাষ্ট্রীয় বিপ্লবের কথা বলছি না। সামাজিক বিপ্লবের কথা বলছি। মানুষের বিপ্লবের কথা বলছি। জনমানুষের সমাজবিপ্লবের কথা বলছি। কীভাবে? আসুন, একটি উদাহরণ দেই।

এই বিভাগের সর্বোচ্চ পঠিত