artk
৮ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ, মঙ্গলবার ২৩ অক্টোবর ২০১৮, ২:১৯ অপরাহ্ন

শিরোনাম

রাজনীতিতে অন্ধকার এবং অন্ধকারের রাজনীতি: প্রেক্ষিত বাংলাদেশ

মেধাহীন নেতৃত্বের মধ্যে কখনো আত্মসমালোচনা আশা করা যায় না, উপরন্ত কেউ সমালোচনা করলে তার ওপর নেমে আসে নির্মম দমন-পীড়ন। মেধাহীন স্বৈরাচারী নেতৃত্বের কারণে রাষ্ট্রীয় সম্পদ তছরুপের.....

রাজনৈতিক ঐক্য, জোটবদ্ধ নির্বাচন এবং মিথ্যার ফুলঝুরি

বাংলাদেশের রাজনীতির মাঠে দীর্ঘদিনের স্থবিরতা শেষে নির্বাচনের রাজনীতিতে নতুন মেরুকরণ চলছে এবং ভাঙছে। সরকারি দলের নির্বাচনী প্রচারণা এবং এবং দম্ভ প্রকাশে সাধারণ মানুষের মধ্যে নিরপেক্ষ নির্বাচন নিয়ে শংকা যুক্তিসংগত।

জন্মদিন

জন্মদিন

দুপুরে ওয়ালী পার্ক থেকে একটি সাংবাদিক সম্মেলন করে ফিরছি। আউয়াল ও ফয়সাল আজাদ ফোন করে গ্রামীণ চটপটিতে যেতে অনুরোধ করলো। ভাবলাম হয়তো কোনো জরুরি বিষয়। বাজার সদাই ফেলে ছুটে গেলাম। রেলওয়ে প্যারেডে সবাই আমার জন্য অপেক্ষা করছে। জন্মদিনের কেক কাটা হবে।

সিডনিতে একজন শিপ্রা ভাবি

সিডনিতে একজন শিপ্রা ভাবি

একই প্রতিষ্ঠানে চাকরি করার সুবাধে অকল্যান্ডে ১৯৯৬ সালে শিপ্রা ভাবির সাথে আমার প্রথম পরিচয়। শিপ্রা ভাবির ভাই শারেক আমার কাজিন শিবলীর ঘনিষ্ঠ বন্ধু। তাই দিনে দিনে পরিচয়ের সূত্রটা আরো দৃঢ় হয়। ভাবি লাঞ্চের জন্য বাসা থেকে মজার মজার খাবার নিয়ে আসতেন। আমি আর মবিন ভাই সেইখাবারে ভাগ বসাতাম।

ঘুরে আসুন গাইবান্ধার রাজপ্রাসাদ, জমিদার ও জোতদার বাড়ি

ঘুরে আসুন গাইবান্ধার রাজপ্রাসাদ, জমিদার ও জোতদার বাড়ি

অনেকেই আছেন যারা জানতে চান শেকড়ের কথা, ইতিহাস-ঐতিহ্যের কথা। দেখতে চান ঐতিহাসিক সব স্থাপনা। এমন ভ্রমণপ্রিয় মানুষরা ঘুরে আসতে পারেন গাইবান্ধার গোবিন্দগঞ্জ, সাদুল্লাপুর, সুন্দরগঞ্জ ও সাঘাটা উপজেলার রাজপ্রাসাদ, জমিদার ও জোতদার বাড়ি থেকে। দর্শনার্থীদের সুবিধার জন্য কীভাবে যেতে হয় তা বিস্তারিত জানানো হলো-

অন্যরকম ভালবাসা

অন্যরকম ভালবাসা

উন্নয়নের ধারাবাহিকতায় যদিও গ্রামীণ সেই মেঠোপথ আজকের বাংলাদেশে খুব বেশি খুঁজে পাওয়া যাবে না, তবুও পিচঢালা রাস্তায় গ্রামের পথে পথে এখনো মাটির গন্ধ হারিয়ে যায়নি।

খেজুর রসের উপাখ্যান

খেজুর রসের উপাখ্যান

এই শীত কাল গ্রামীণ মানুষের জীবন-জীবিকার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ, গ্রামীণ জীবনে শীত আসে বিশেষ করে চাষিদের কাছে সে তো বিভিন্ন মাত্রায় রূপ নিয়ে। স্বপ্ন আর প্রত্যাশায় তাদের অনেকখানি খেজুর গাছের সঙ্গে অঙ্গাঅঙ্গি বসবাস হয়ে যায়। নানাভাবে জড়িত চাষির জীবন সংগ্রামে বহু কষ্টের মাঝে অনেক প্রাপ্তিই যুক্ত হয় বাংলার এই জনপ্রিয় তরুবৃক্ষ খেজুর গাছের সঙ্গে।

ফেসবুকে নাম বিড়ম্বনা: অদ্ভুত যতো নাম

ফেসবুকে নাম বিড়ম্বনা: অদ্ভুত যতো নাম

তথ্য প্রযুক্তির এই যুগে বিশ্বকে বলা হয় একটি গ্রাম। কানাডার বিখ্যাত দার্শনিক মারশেল ম্যাকলুহান সর্বপ্রথম গ্লোবাল ভিলেজ কথাটি ব্যবহার করেছেন। পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয়। এখন গোটা পৃথিবীকে একটি বিশ্বগ্রাম হিসেবে ধরা যায় প্রযুক্তির কল্যাণে।