artk
১৪ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ২৭ এপ্রিল ২০১৭, ১:২৪ অপরাহ্ন

শিরোনাম

৫ম ঢাকা লিট ফেস্ট শুরু বৃহস্পতিবার

ঢাবি প্রতিনিধি | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭৩২ ঘণ্টা, রোববার ১৫ নভেম্বর ২০১৫ || সর্বশেষ সম্পাদনা: ১৭০০ ঘণ্টা, বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০১৫


৫ম ঢাকা লিট ফেস্ট শুরু বৃহস্পতিবার - শিল্প-সাহিত্য

ঢাবি: আগামী ১৯ নভেম্বর থেকে বাংলা একাডেমিতে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘৫ম ঢাকা লিট ফেস্ট’। এর আগে ২০১১ সাল থেকে শুরু হয়ে ২০১৪ সাল পর্যন্ত এটি ‘হে ফেস্টিভ্যাল’ নামে অনুষ্ঠিত হয়েছে।

রোববার দুপুরে বাংলা একাডেমির মূল ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আয়োজকদের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। এটি চলবে ২১ নভেম্বর পর্যন্ত।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিদিন দর্শনার্থী ও সাহিত্যপ্রেমীদের জন্য সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত উৎসব প্রঙ্গণে থাকবে নানা আয়োজন। এবছর প্রথমবারের মত এই উৎসবে চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ী হ্যারল্ড ভারমাসকে সম্মাননা প্রদান করা হবে।

মোট ১৪টি দেশ থেকে ২৫০ জনেরও বেশি অতিথি অংশ নিবেন এবারের উৎসবে। এর মধ্যে ভারতের জনপ্রিয় নারীবাদী লেখক শোভা দে, ব্রিটিশ সাংবাদিক ও টেলিভিন উপস্থাপক জন স্নো, কিউবান বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক ইয়োস, কেনিয়ার শিশু সাহিত্যিক ও বক্তা মুথোনি গারল্যান্ড, পাকিস্থানি মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর, ফিলিস্তিনি কবি ঘাসান জাকতান, ঔপনাসিক অমিত চৌধুরী, কবি অরবিন্দ মেহরোত্রা প্রমুখ। এছাড়া প্রখ্যাত লেখক ভি এস নাইপলের উৎসবে যোগ দেয়ার কথা রয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, আগের বছরগুলোতে উৎসবে যোগ দেয়ার জন্য রেজিস্ট্রেশন পদ্ধতি না থাকলেও এবছর নিরাপত্তার খাতিরে দর্শনার্থীদের উৎসবে দিতে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের ঠিকানা- www.imdhaka.com/dhaka-lit-festival। এছাড়া, উৎসবের প্রবেশ পথেও রেজিস্ট্রেশনের ব্যবস্থা থাকবে।

সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বেগম আখতারি মমতাজ, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, কবি নুরুল হুদা, ঢাকা লিটারারি ফেস্টের পরিচালক সাদাফ সাদ সিদ্দিক, কাজী আনিস আহমেদ, আহসান আকবর, ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য